logo
আপডেট : ২৬ মে, ২০২৩ ১২:২২
তীব্র অর্থনৈতিক সংকট
লেবাননে ছাপানো হবে ১০ লাখ নোট

লেবাননে ছাপানো হবে ১০ লাখ নোট

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননের অর্থ ও বাজেট কমিটি নতুন ব্যাংক নোট ছাপানোর খসড়া আইনের অনুমোদন দিয়েছে। তীব্র মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক সংকটে থাকা লেবাননে এখন থেকে ছাপানো হবে ৫ লাখ ও ১০ লাখ লিরার নোট। মঙ্গলবার এ অনুমোদন দেয়া হয়।

 

বর্তমানে দেশটির সর্বোচ্চ নোট হলো ১ লাখ লিরা। যুক্তরাষ্ট্রের মুদ্রার বিপরীতে এ নোটের মূল্য হলো মাত্র ১.০৫ ডলার। নতুন নোট ছাপানোর খসড়া আইনটি পাঠানো হবে সংসদে। যেখানে ভোটের মাধ্যমে এটি আইনে পরিণত হবে। লেবাননের কেন্দ্রীয় ব্যাংক ৫ লাখ ও ১০ লাখ লিরার যে নোট ছাপানোর পরিকল্পনা করছে, সেগুলোর দাম হবে যথাক্রমে ৫ ও ১০ ডলার।

 

২০১৯ সালে লেবাননে প্রথম অর্থনৈতিক সংকট দেখা দেয়। ওই সংকটের পর দেশটির মুদ্রা লিরার মূল্য ডলারের বিপরীতে নামতে থাকে, বর্তমানে যা ৯৮ শতাংশ পর্যন্ত কমেছে। ফলে লেবাননে লিরার ব্যবহারও কমিয়ে দিয়েছেন সাধারণ মানুষ।

 

এ বছরের মার্চেই দেশটির সুপার মার্কেটগুলোয় পণ্যের দাম লিরার পরিবর্তে ডলারে লেখা শুরু হয়। মূলত মূল্যের স্বচ্ছতা নিশ্চিতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের। লিরার দরপতন ঠেকাতে লেবাননের কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক রিজার্ভ থেকে মিলিয়ন মিলিয়ন অর্থ খরচ করেছে। কিন্তু সব প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে।

 

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, লেবাননের এ সংকট চলতেই থাকবে যতক্ষণ না দেশটির অর্থনৈতিক ব্যবস্থা ঢেলে সাজানো না হয়। বিশেষ করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল যেসব ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে, সেগুলো পূরণ করতে হবে।

 

সূত্র : দ্য নিউ আরব।

 

ভোরের আকাশ/নি