logo
আপডেট : ২৫ মে, ২০২৩ ১২:৫৬
ড্রেনের পানি সড়কে, জনদুর্ভোগ চরমে
দিনাজপুর প্রতিনিধি

ড্রেনের পানি সড়কে, জনদুর্ভোগ চরমে

দিনাজপুর পৌরসভার একটি রাস্তায় ড্রেনের পানি সড়কে উঠে জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে

সংস্কারের অভাবে দিনাজপুর পৌরসভার অধিকাংশ রাস্তার বেহাল অবস্থা। এসব রাস্তা দিয়ে চলাচলকারী জনসাধারণ ও যানবাহন চালকরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন।

 

এছাড়াও ময়লা আবর্জনায় ভর্তি সড়কের পাশের ড্রেনগুলো। দু-একটি রাস্তা ছাড়া শহরের সবকটি রাস্তায় বড় বড় গর্ত, পিচ ওঠে গেছে।

 

সড়কের উপর যত্রতত্র ফেলে রাখা হয়েছে নির্মাণসামগ্রী। সড়কের পাশে ড্রেনগুলো ময়লায় ভর্তি। দিনাজপুর পৌরসভার বিভিন্ন রাস্তাঘাট ঘুরে দেখা যায়, শহরের লিলির মোড় থেকে বাহাদুর বাজার রেলস্টেশনের প্রধান ফটক পর্যন্ত রাস্তায় বড় বড় গর্ত। মডার্ন মোড় থেকে ঘাষিপাড়া, ছয় রাস্তার মোড়, বালুয়াডাঙ্গা সব রাস্তায় ছোটবড় গর্ত।

 

দিনাজপুর সিটি কলেজের সামনের রাস্তায় নির্মাণসামগ্রীর আবর্জনা পড়ে রয়েছে। বর্ষায় এ রাস্তায় দুর্ভোগ বেশি হয়। ষষ্ঠীতলা থেকে অন্ধ হাফেজের মোড়, নিমতলা হয়ে খালপাড়ার রাস্তা, কালিতলা থেকে বড়বন্দর হয়ে বটতলী মোড়, রেলবাজার-ফকিরপাড়া-কালুর মোড় হয়ে বিআরটিসি বাসস্ট্যান্ড, চারুবাবুর মোড় হতে ক্ষেত্রীপাড়া, বটতলী হতে রাজবাটি-সবকটি রাস্তার বেহাল দশা। গর্তের উপর দিয়ে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন।

 

দিনাজপুর পৌরসভা প্রতিষ্ঠিত হয় ১৮৬৯ সালে। ১৯৯০ সালে প্রথম শ্রেণির পৌরসভার মর্যাদা পায়। বর্তমানে এর আয়তন ২৬.৫ বর্গকিলোমিটার। ১২ ওয়ার্ডে ৩ লাখের বেশি মানুষের বসবাস। পৌর এলাকায় মোট রাস্তার দৈর্ঘ্য ১৮৭.১৪ কিলোমিটার। এর মধ্যে ১২২ কিলোমিটার পাকা আর কাঁচা রাস্তা ৪৪ কিলোমিটার। ৬.৭২ কিলোমিটার কংক্রিটের (আরসিসি) এবং ৬ কিলোমিটার ইট বিছানো।

 

পৌরসভার হিসাব মতে, পৌর এলাকায় ৫৫ কিলোমিটার ৯৮৭ মিটার ড্রেন রয়েছে। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় প্রতিটি ওয়ার্ডের ড্রেন ভেঙে গেছে; ময়লা-আবর্জনায় ভর্তি হয়ে আছে। ড্রেন দিয়ে পানি প্রবাহ না হওয়ায় সামান্য বৃষ্টিতেই পানি উপচে পড়ে রাস্তায়।

 

শহরের কালিতলা, বালুয়াডাঙ্গা, পুলহাট বিসিক, সুইহারি এলাকায় প্রায় সারা বছরই রাস্তায় জমে থাকে ময়লাপানি। স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে রেস্তোরাঁ ও হাসপাতাল- ক্লিনিকের ময়লা-আবর্জনা যত্রতত্র ফেলে রাখা হয়।

 

পৌরসভার পয়োপ্রণালী শাখার তথ্য অনুযায়ী, পৌর এলাকায় ময়লার ডাস্টবিন রয়েছে ১১৫টি যার মধ্যে ১৬টি ডিপো। যেখানে পৌরসভার পরিচ্ছন্নতাকর্মিরা প্রতিদিন শহরের ময়লা জমা করেন। রয়েছে ৯৮টি আবাসিক ডাস্টবিন। যেখানে পৌর বাসিন্দারা বাড়ির ময়লা জমা রাখেন।

 

পৌরসভার নির্বাহী প্রকৌশলী মিনারুল ইসলাম বলেন, এলজিইডির আওতাধীন কোভিড-১৯ প্রকল্পে অর্থ বরাদ্দ পাওয়া গেছে। ইতোমধ্যে রাস্তা, ড্রেন, ডাস্টবিনসহ উন্নয়নমূলক কাজের জন্য সোয়া ২ কোটি টাকার দরপত্র আহব্বান করা হয়েছে। পৌরসভার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের আওতায় ৪০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

 

৩.৬৮ কিলোমিটার পিচের কার্পেটিং (বিসি), ৬.৩ কিলোমিটার আরসিসি এবং ৩.১৭ কিলোমিটার নালার নির্মাণ কাজ হবে। কাজ বাস্তবায়ন করবে এলজিইডি।

 

দিনাজপুর পৌরসভার প্যানেল মেয়র ও দৈনিক পত্রালাপের নির্বাহী সম্পাদক আবু তৈয়ব আলী দুলাল এ বিষয়ে জানান, পৌর এলাকার রাস্তাঘাটের উন্নয়নে স্থানীয় সংসদ সদস্য ইকবালুর রহিম এমপির সহায়তায় মন্ত্রণালয় থেকে ৪০ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেছে।

 

ভোরের আকাশ/নি