logo
আপডেট : ২৫ মার্চ, ২০২৩ ১৮:০৪
ভারতের ভয়ের আরেক নাম পাকিস্তান
এম মাহীউজ্জামান শাওন

ভারতের ভয়ের আরেক নাম পাকিস্তান

এম মাহীউজ্জামান শাওন: ভারতের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক দ্বন্দ্ব চলছে বহুবছর ধরে। এর প্রভাব রয়েছে খেলার মাঠেও। বিশেষ করে দুই দেশের ক্রিকেট ম্যাচে এর প্রভাব পড়ে মারাত্মক। আগে ভারত পাকিস্তানের মাঠে ক্রিকেট খেললেও এখন আর তা হয়না। ভারত পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলতে অস্বীকৃতি জানিয়েছে বহু আগেই।

 

ভারত সবশেষ পাকিস্তান সফর করে এশিয়া কাপ খেলতে ২০০৮ সালে। ২০১৩ সালের পর থেকে ভারত বা পাকিস্তানে দুই দেশের মধ্যে কোনো ক্রিকেট ম্যাচ নিজস্ব কোনো ভেনুতে মাঠে গড়ায়নি। সীমান্তে উত্তেজনা,সন্ত্রাসবাদ-জঙ্গিবাদের অভিযোগের প্রভাব পড়েছে খেলার মাঠে। সাম্প্রতিক সময়ে চলতে থাকা ভারত-পাকিস্তান ক্রিকেট বোর্ডের দ্বন্দ্ব এই বিষয়টি নিয়ে আলোচনা সমালোচনার ঝড় উঠেছে চারপাশে।

 

২০২৩ সালের এশিয়া কাপ আয়োজিত হবে পাকিস্তানে- এই সিদ্ধান্ত হয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসি সি সি) এর সভায়। কিন্তু সে সিদ্ধান্তে ভারত নেতিবাচক মনোভাব প্রকাশ করে। গত অক্টোবরে বিসিসিআইয়ের সম্পাদক জয় শাহ জানান, ভারতীয় দল পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে পারবে না।

 

ভারত চায় না কোনো দ্বিপাক্ষিক সম্পর্ক তাদের মধ্যে গড়ে তুলতে। কিন্তু তৃতীয় কোনো দেশে গিয়ে খেলতে আপত্তি নেই ভারতের। পাকিস্তান এই অবস্থানে একেবারেই বিপরীত। তারা ভারতকে আমন্ত্রণ করে আসছে, এমনকি ভারতের মাটিতে খেলতে যাওয়ার জন্য মনোভাবও ব্যক্ত করেছে।

 

তবে আশার কথা হলো এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ নিরপেক্ষ কোনো ভেন্যুতে (বাংলাদেশ, শ্রীলংকা ও দুবাই) আয়োজনে ভারতের প্রস্তাব ভেবে দেখার আশ্বাস দিয়েছে পাকিস্তান।

 

সাম্প্রতিক সময়ে এক অনুষ্ঠানে পাকিস্তানের ব্যাটার ইমরান নাজির ভারতের নিরাপত্তা ইস্যুকে শুধুমাত্র একটি অজুহাত হিসেবে দাবি করেন। তার মতে, ভারসাম্য ও শক্তিশালী দল হওয়ায় কোনো পরাজয় ভারত মেনে নিতে পারে না। তাই তারা পাকিস্তান দলকে ভয় পাচ্ছে। দুই দেশের রাজনৈতিক অবস্থার বিষয়টিকে বিবেচনা না করে খেলতে আসার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের এই সাবেক খেলোয়াড় ।

 

এই বছরের সেপ্টেম্বরে শুরু হতে যাচ্ছে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপ। এশিয়ার ছয় দেশের মধ্যকার টুর্নামেন্টে ভারত-পাকিস্তান একটি গ্রুপে পড়েছে। আসরের অন্য গ্রুপে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান রয়েছে ।

 

২০২২ আসরের নিয়মানুযায়ী গ্রুপের শীর্ষ দুই দল সুপার ফোরে খেলবে। আর এই সুপার ফোর থেকে শীর্ষ দুই দল ফাইনালে উঠবে। সেই ক্ষেত্রে পাকিস্তান ভারতের বারংবার দেখা হয়ে যেতে পারে। ভারতের সঙ্গে পাকিস্তানের শেষ দেখা হয়েছিল ২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপে যে ম্যাচে ভারত চার উইকেট ব্যবধানে পাকিস্তানের বিপরীতে জয় লাভ করেছিল।

 

ভোরের আকাশ/নি