logo
আপডেট : ১৮ মার্চ, ২০২৩ ২০:৫১
একুশে পদকপ্রাপ্ত খুলনা বিভাগের চার কৃতী সন্তানকে সংবর্ধনা দিল খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম
গুণীজনদের সম্মানিত করা ছাড়া মানবিক ও গণতান্ত্রিক দেশ গড়া সম্ভব নয় : তথ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

গুণীজনদের সম্মানিত করা ছাড়া মানবিক ও গণতান্ত্রিক দেশ গড়া সম্ভব নয় : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, গুণীজনদের সম্মানিত করা ছাড়া মানবিক ও গণতান্ত্রিক দেশ গড়া সম্ভব নয়। বতর্মান সরকার একুশে পদক, স্বাধীনতা পদক বা অন্যান্য রাষ্ট্রীয় পুরস্কার দেয়ার ক্ষেত্রে দলনিরপেক্ষভাবে গুণীজনদের সম্মানিত করছে, মূল্যায়ন করছে। যারা রাষ্ট্র ও সমাজের জন্য কাজ করছেন, অবদান রাখছেন তাদেরই কেবল সম্মাননা দিচ্ছেন। এ কারণেই বাংলাদেশের সমাজে যারা গুণীজন তারা উৎসাহিত হচ্ছেন।

এ বছর একুশে পদকপ্রাপ্ত খুলনা বিভাগের চার কৃতী সন্তানকে দেয়া এক সংবর্ধনা সভায় এ কথা বলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী। খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম, ঢাকার উদ্যোগে এই গুণীজন সংবর্ধনা সভার আয়োজন করা হয়। ফোরামের সভাপতি শেখ নজরুল ইসলামের সভাপতিত্বে জাতীয় প্রেসক্লাবে শনিবার বিকেলে অনুষ্ঠিত সভায় তথ্যমন্ত্রী ছাড়া সংবর্ধিত স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা দৈনিক ভোরের আকাশ পত্রিকার সম্পাদক মনোরঞ্জন ঘোষাল ও বংশীবাদক গাজী আব্দুল হাকিম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী ও ফোরামের সাধারণ সম্পাদক রিজভী নেওয়াজ বক্তব্য দেন। এর আগে ও পরে সংবর্ধিত ব্যক্তিদের ফুল ও ক্রেস্ট প্রদান করা হয়।

তথ্যমন্ত্রী বলেন, গুণীজনদের সম্মান না করলে গুণীজনের জন্ম হয় না। তিনি বলেন, আমাদের সরকার গুণীজনদের মূল্যায়ন করে। আমরা চেষ্টা করছি, যারা সমাজহিতৈষী কাজ করছেন, তাদের সম্মানিত করার। তিনি বলেন, আজ সমাজ এমন একটি পর্যায়ে পৌঁছে যাচ্ছে, মানুষগুলোও ক্রমাগত যন্ত্রের মতো আচরণ করা শুরু করেছে। যন্ত্রের মতো জড় পদার্থ হয়ে যাচ্ছে। এই মানুষ যাতে যন্ত্রের মতো আচরণ না করে, মানুষ যাতে মানুষ থাকে, মানুষ যাতে মানবিক গুণাবলি সম্পন্ন আচরণ করে সেজন্যই বর্তমান সরকার চেষ্টা করছে যারা রাষ্ট্রের জন্য কাজ করছে তাদের পুরস্কৃত করতে। এক্ষেত্রে সরকার দলকানা হয়নি। দলনিরপেক্ষভাবে যারা কাজ করছেন দেশের জন্য, দলের ঊর্ধ্বে উঠে, তাদেরই সরকার পুরস্কৃত করছে। তিনি বলেন, আপনারা সাংবাদিক। আপনারা একটু খোঁজ নিলেই জানতে পারবেন, এ সরকার আমাদের দল আওয়ামী লীগের মতাদর্শের বিরোধী অনেককেই পুরস্কৃত করছে। যেহেতু তারা দেশ ও সমাজের জন্য কাজ করছে, তাই তাদের পুরস্কৃত করা হচ্ছে। আমাদের উদ্দেশ্য একটি- সুন্দর সমাজ ও দেশ গঠন করা, কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠা করা। তিনি বলেন, সমাজের টেকসই উন্নয়ন করতে হলে গুণীজনদের সম্মানিত করা প্রয়োজন। তা না হলে সেই উন্নয়ন টেকসই হয় না।

 

ভোরের আকাশ/আসা