logo
আপডেট : ১৬ মার্চ, ২০২৩ ১৮:২৭
‘পুতুল নাচের ইতিকথা’য় দেখা যাবে জয়া আহসানকে

‘পুতুল নাচের ইতিকথা’য় দেখা যাবে জয়া আহসানকে

মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে ‘পুতুল নাচের ইতিকথা’ শিরোনামের একটি সিনেমা। এই সিনেমায় দেখা যাবে এই অভিনেত্রী জয়া আহসানকে।

দুই বাংলায় ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছেন বাংলাদেশের এই গুনী অভিনেত্রী।

জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ভক্তদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে নিয়মিত ছবি শেয়ার করেন। 

জয়া আহসান। যার নাম মূলত জয়া মাসউদ। তিনি একজন মডেল ও অভিনেত্রী। তিনি পশ্চিমবঙ্গের চলচ্চিত্রেও কাজ করেন। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়টি মেরিল-প্রথম আলো পুরস্কার ও তিনটি ফিল্মফেয়ার পুরস্কার পূর্বসহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

তার অভিনীত প্রথম চলচ্চিত্র ব্যাচেলর মুক্তি পায় ২০০ সালে। তিনি নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত সৈয়দ শামসুল হক'র নিষিদ্ধ লোবান উপন্যাস অবলম্বনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত গেরিলা চলচ্চিত্রে বিলকিস বানু চরিত্রে এবং রেদওয়ান রনি পরিচালিত চোরাবালি চলচ্চিত্রে সাংবাদিক নবনী আফরোজ চরিত্রে অভিনয় করে টানা দুইবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

এরপর তিনি অনিমেষ আইচ পরিচালিত জিরো ডিগ্রী (২০১৫) ও অনম বিশ্বাস পরিচালিত দেবী চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে আরও দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

জয়া আহসানের জন্ম গোপালগঞ্জ জেলায়। তার বাবা মুক্তিযোদ্ধা এ এস মাসউদ এবং মা রেহানা মাসউদ ছিলেন একজন শিক্ষিকা। তারা দুই বোন এক ভাই।

অভিনয় শুরুর আগে জয়া নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পাশাপাশি তিনি ছবি আঁকা শিখেছিলেন। তিনি একটি সংগীত স্কুলও পরিচালনা করেন।

 

ভোরের আকাশ/আসা