logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২ ১২:৩৮
নিজেদের প্রমাণ করতে চায় উরুগুয়ে
ক্রীড়া ডেস্ক

নিজেদের প্রমাণ করতে চায় উরুগুয়ে

এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ বহস্পতিবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে দুবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

 

গত বছরের শেষে অভিজ্ঞ কোচ অস্কার তাবারেজের স্থানে দিয়েগো আলনসো দায়িত্ব নেয়ার পর থেকেই লা সেলেস্তারা দুর্দান্ত ফর্মে রয়েছে। ১৫ বছরের দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন তাবারেজকে যখন বরখাস্ত করা হয়, তখন উরুগুয়ের বিশ্বকাপ প্রস্তুতিতে বড় ঝড় আসে। পুরো দলই এলোমেলো হয়ে যায়। যদিও এ সময়ে তাদের মাঠের পারফরম্যান্সে এর কোনো প্রভাব পড়েনি। আলনসো এসেই পুরো দলকে নতুন করে গড়ে তুলেন। দক্ষিণ আমেরিকান বাছাই পর্বে বেশকিছু বাজে পরফরম্যান্সের পর ধীরে ধীরে উরুগুয়ে নিজেদের মেলে ধরে। যদিও আলনসো এখনো নিশ্চিত করে জানেন না, তার সেরা একাদশ কোনটা কিংবা সেরা কৌশলই-বা কী।

 

টানা চার ম্যাচে হারের পর বাছাই পর্বের বাধা পেরোনো যখন কঠিন হয়ে পড়ে, তখনই দল থেকে বিদায় দেয়া হয় তাবারেজকে। এর মধ্যে ব্রাজিলের কাছে ৪-১ গোলে হারের পর বলিভিয়ার বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ৩-০ গোলের হার লজ্জাজনক।

 

নতুন বছরে বাছাই পর্বে আর মাত্র চারটি ম্যাচ বাকি ছিল উরুগুয়ের। এ সময়ই আলাসো দলে এসে চারটির সব ক’টিতেই দলকে জয় উপহার দেন। এর মধ্যে চিলি ও প্যারাগুয়ের বিপক্ষে জয় দুটি ছিল দুর্দান্ত। জাতীয় দলে এখনো লুইস সুয়ারেজই সব আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে। আলনসো এখনো ঠিক করতে পারেননি ৪-৪-২ ও ৪-৩-২-১ ফরমেশনের মধ্যে কোনটি উরুগুয়ের বর্তমান দলের জন্য যথার্থ হবে। দুটি ফরমেশনেই তিনি দলকে খেলিয়েছেন। যদিও শক্তিশালী কোনো প্রতিপক্ষের এখনো মুখোমুখি হতে হয়নি উরুগুয়েকে।

 

এ পর্যন্ত আলনসোর অধীনে ৯ ম্যাচে মাত্র ২ গোল হজম করেছে উরুগুয়ে। আক্রমণভাগে মূল একাদশে কারা খেলবেন তা নিয়ে কোচ দ্বিধায় রয়েছেন। সুয়ারেজের পাশাপাশি দলে আরো রয়েছেন ডারউইন নুনেজ, এডিনসন কাভানি ও ম্যাক্সি গোমেজের মতো তারকারা। এ বছর প্রত্যেকেই গোল পেয়েছেন। প্রতি ম্যাচেই গড়ে দুটি করে গোল দিয়েছে উরুগুয়ে।

 

ভোরের আকাশ/আসা