logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২ ১২:৩২
রোনালদোর বিশ্বকাপ মিশন শুরু আজ
ক্রীড়া ডেস্ক

রোনালদোর বিশ্বকাপ মিশন শুরু আজ

সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোকে ঘিরে পর্তুগালের মাঠ ও মাঠের বাইরের আলোচনা কখনই শেষ হয়নি। কাতার বিশ্বকাপের আগেও তার ব্যতিক্রম ছিল না। দলের অন্যতম কাণ্ডারি এই খেলোয়াড়কে বাদ দিয়ে জাতীয় দল যে গত প্রায় দুই দশক কিছুই চিন্তা করতে পারেনি। আজ দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ঘানার বিপক্ষে বাংলাদেশ সময় রাত ১০টায় বিশ্বকাপ যাত্রা শুরু করার আগে ঘুরেফিরে সেই রোনালদোই পর্তুগাল শিবিরে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসছেন।

 

গ্রুপ-এইচে ফার্নান্দো সান্তোসের পর্তুগালকে পরবর্তী দুই ম্যাচে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হতে হবে। একই সঙ্গে রাউন্ডে যেতে হলে তাদের আফ্রিকান প্রতিপক্ষের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করেই নিজেদের পথ সুগম করতে হবে।

 

পর্তুগালকে ঘিরে মাঠ ও মাঠের বাইরে সাম্প্রতিক সময়ে যত হেডলাইন হয়েছে তার সবটাই ম্যানচেস্টার ইউনাইটেডের সুপারস্টার রোনালদোকে নিয়ে। বিশ্বকাপের ঠিক আগে সাক্ষাৎকার দিতে গিয়ে ক্লাব সম্পর্কে বোমা ফাটিয়ে আলোচনায় এসেছেন তিনি। যে কারণে বিশ্বকাপে মাঠে নামার আগেই ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক শেষের বিষয়টি ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে। যদিও বিশ্বকাপকে সামনে রেখে সপ্তাহের শুরুতে এক সংবাদ সম্মেলনে রোনালদো শুধু ফুটবলের ওপর মনোযোগী হতে সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন। পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী বেশ কয়েকটি বিশ্বকাপে ব্যর্থতার পর শেষ পর্যন্ত পর্তুগালকে নিজের শেষ বিশ্বকাপে শিরোপা উপহার দিতে মুখিয়ে আছেন।

 

আইকনিক ফুটবল জাতি হিসেবে পরিচিত হলেও পর্তুগাল শুধু ১৯৬৬ ও ২০০৬ সালে দুবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল। গত পাঁচ আসরের মধ্যে চারটিতেই শেষ ১৬-এর পর আর যেতে পারেনি। চার বছর আগে এবারের গ্রুপের আরেক দল উরুগুয়ের কাছে হেরে শেষ ১৬ থেকে বিদায় নিয়েছিল পর্তুগিজরা। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে নিজেদের শেষ ১১টি ম্যাচের মাত্র তিনটিতে জয়ী হয়েছে। যদিও গত বৃহস্পতিবার শেষ প্রস্ততি ম্যাচে নাইজেরিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে কাতারের প্রস্তুতিটা ভালোই সেরে নিয়েছে রোনালদো বাহিনী।

 

আন্তর্জাতিক বড় টুর্নামেন্টে শেষ তিনটি আসরের প্রথম ম্যাচে জয়ী হতে ব্যর্থ হয়েছে সান্তোদের দল। বিশ্বকাপে যদিও পর্তুগাল কখনই পরিসংখ্যানের হিসাব মিলিয়ে খেলতে আসেনি। ম্যাচ-বাই-ম্যাচ এগিয়ে যাওয়ার লক্ষ্যে এবারও তারা অবিচল রয়েছে। কিন্তু ঘানার অন্তত একটি বিষয় নিশ্চিত করতে হবে, প্রথম ম্যাচে ভালো কিছু করতে হলে গত সাত ম্যাচে মাত্র দুই গোল হজম করা পর্তুগালের অপ্রতিরোধ্য রক্ষণভাগকে ফাঁকি দেয়ার কৌশল বের করা।

 

২০১৮ বিশ্বকাপে অনুপস্থিত আফ্রিকান দেশটি আট বছর পর আবারো বিশ্বকাপে ফিরে এসেছে। ১২ বছর আগে গ্রুপের আরেক প্রতিদ্বন্দ্বী উরুগুয়ের কাছে কোয়ার্টার ফাইনালে পেনাল্টিতে হেরে সেমিফাইনালে যাওয়া হয়নি ঘানার। এবার সেই উরুগুয়েকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে পুরোনো হিসাব নিয়ে লড়াই করার একটি সুযোগ এসেছে ঘানার সামনে। ২০১৪ বিশ্বকাপ আসর ছিল ঘানার সবচেয়ে খারাপ। গ্রুপ পর্বের একটি ম্যাচও জিততে পারেনি। বছরের শুরুতে ওটো আদ্দো কোচ হিসেবে নিয়োগের পর আফ্রিকান নেশন্স কাপের তিনটি ম্যাচেই পরাজিত হয়েছে ব্ল্যাক স্টার্সরা। গ্রীষ্মের পর থেকে ঘানা নিজেদের প্রমাণে যেন ব্যস্ত হয়ে ওঠে। সব ধরনের প্রতিযোগিতায় শেষ আটটি ম্যাচের সাতটিতেই জয়ী হয়েছে ঘানা। এই জয়গুলোর কোনোটিতেই কোনো গোল হজম করেনি। একটিমাত্র পরাজয় এসেছিল ব্রাজিলের বিপক্ষে। গত সপ্তাহে শেষ প্রস্তুতি ম্যাচে সুইজারল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করেছে।

 

ভোরের আকাশ/আসা