logo
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২ ১২:২৪
সুইজারল্যান্ড-ক্যামেরুন প্রথমবার মুখোমুখি
ক্রীড়া ডেস্ক

সুইজারল্যান্ড-ক্যামেরুন প্রথমবার মুখোমুখি

বিশ্বকাপ ফুটবলে গ্রুপ-জির সম্ভবত সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে সুইজারল্যান্ড ও আফ্রিকার সিংহ হিসেবে খ্যাত ক্যামেরুন। এর আগে কখনই একে অপরের প্রতিদ্বন্দ্বী হিসেবে পায়নি এই দুটি দল। যে কারণে শক্তিমত্তায় কে কার থেকে পিছিয়ে বা এগিয়ে তার পরিসংখ্যানও এখনও লেখা হয়নি। প্রথম দেখায় দুই দল মাঠে নামবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

 

এই গ্রুপের অপর দুই দল সার্বিয়া ও টুর্নামেন্ট ফেভারিট ব্রাজিল। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ও শক্তিমত্তার বিচারে গ্রপের শীর্ষ দল হিসেবে ব্রাজিলের নাম থাকলেও পরের রাউন্ডে যাওয়ার জন্য সুইজারল্যান্ড, ক্যামেরুন ও সার্বিয়ার মধ্যে লড়াইটা বেশ জমে উঠবে বলেই সবাই আশাবাদী। ইউরো ২০২০-এ কোয়ার্টার ফাইনালে খেলার সুখস্মৃতি নিয়ে সুইসরা বিশ^কাপে খেলতে এসেছে। অন্যদিকে আফ্রিকান নেশন্স কাপে ক্যামেরুন তৃতীয় স্থান লাভ করেছিল। টানা চারটি আন্তর্জাতিক টুর্নামেন্টে সুইসদের টাচ লাইনে থাকা অভিজ্ঞ কোচ ভøাদিমির পেটকোভিচ এবার আর থাকছেন না। তার স্থানে প্রথমবারের মতো বিশ্বকাপে মুরাট ইয়াকিনের অধীনে খেলতে নামবে সুইজারল্যান্ড।

 

২০২১ সালের আগস্টে জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর ইয়াকিনের অধীনে সুইজারল্যান্ড দারুণ এক বিশ্বকাপ বাছাইপর্ব কাটিয়েছে। ইতালিকে পেছনে ফেলে সম্ভাব্য ২৪ পয়েন্টের মধ্যে ১৮ পয়েন্ট অর্জন করে গ্রুপ-সির শীর্ষস্থান অর্জন করে সুইসরা। এ ছাড়া নেশন্স লিগে লিগ-এতে জায়গা ধরে রেখেছে। টানা তিনটি ম্যাচে হারের পর একে একে পর্তুগাল, স্পেন ও চেক রিপাবলিককে হারিয়ে তারা লড়াইয়ে ফিরে আসে। যদিও বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে ঘানার কাছে তারা ২-০ গোলে হেরে গেছে। কিন্তু তারপরও সুইসরা টানা চতুর্থবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলতে এসে দারুণ আত্মবিশ্বাসী মনোভাব পোষণ করেছে। দলীয় স্ট্রাইকার ব্রিল এম্বোলো ও অধিনায়ক গানিথ জাকা রয়েছেন দুর্দান্ত ফর্মে। যাদের সাম্প্রতিক ফর্ম পুরো দলকে আরো বেশি উজ্জীবিত করে তুলেছে।

 

অন্যদিকে আফ্রিকান সিংহ হিসেবে খ্যাত ক্যামেরুন আফ্রিকান নেশন্স কাপের পর থেকে নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে। শেষ পাঁচটি ম্যাচের মাত্র একটিতে তারা জয়ী হয়েছে। একমাত্র জয়টিও এসেছিল র‌্যাঙ্কিংয়ের ১৪১তম দেশ বুরুন্ডির বিপক্ষে। রবার্ট সংয়ের দল দারুণ এক নাটকীয়তা শেষে কাতারের টিকিট পায়। মার্চে অতিরিক্ত সময়ে কার্ল টোকো একাম্বির গোলে পরাজিত করে আলজেরিয়াকে বিদায় করে বিশ্বকাপে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ক্যামেরুন। অদম্য সিংহরা এবারের টুর্নামেন্টে নিচু সারির র‌্যাঙ্কিংয়ের দলগুলোর মধ্যে চতুর্থ। সুইস প্রতিপক্ষের বিপরীতে তারা ২৮ ধাপ পেছনে রয়েছে।

 

ভোরের আকাশ/আসা