logo
আপডেট : ২৩ নভেম্বর, ২০২২ ১৩:০২
আগের স্মৃতি মনে করতে চায় না জার্মানি
ক্রীড়া ডেস্ক

আগের স্মৃতি মনে করতে চায় না জার্মানি

খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের আজ বুধবার এশিয়ান পরাশক্তি জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে শুরু করতে যাচ্ছে জার্মানি। বাংলাদেশ সময় সন্ধ্যে ৭টায় শুরু হওয়া ম্যাচটিতে চার বছর আগের হতাশা কাটিয়ে এবার নিজেদের প্রমাণে যেন মুখিয়ে আছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

 

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হিসেবে গ্রুপে পর্ব থেকে বিদায় ছিল জার্মানদের জন্য লজ্জাজনক। ব্রাজিলে জোয়াচিম লোয়ের অধীনে শিরোপাজয়ী দলটি রাশিয়ায়ও শিরোপা ধরে রাখার মিশনে ফেভারিট ছিল।

 

বিশ্বকাপে থেকে বিদায়ের পর ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর হার্ডলস পার করতে পারেনি জার্মানরা। এর পরপরই দীর্ঘদিনের কোচ লো নিজে থেকে সরে যাওয়ার ঘোষণা দেন। ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডের কাছে ২-০ গোলে হারের ম্যাচটি ছিল লোর অধীনে জার্মানির শেষ ম্যাচ।

 

এরপর জাতীয় দলের দায়িত্ব নেন আরেক পরীক্ষীত কোচ হান্সি ফ্লিক। এবারের আসরে আর্জেন্টিনা ও ব্রাজিল হট ফেভারিট হলেও ফ্লিকের অধীনে জার্মানি কতদূর এগিয়ে যায়, তা সময়ই বলে দেবে। যদিও শেষ আট ম্যাচে মাত্র দুটি জয় পাওয়ায় কিছুটা হলেও জার্মানদের আত্মবিশ^াসে ঘাটতি রয়েছে। ইতালি, ইংল্যান্ড ও হাঙ্গেরির সঙ্গে নেশন্স লিগের গ্রুপ পর্বে তৃতীয় স্থান অর্জন করেছে জার্মানি।

 

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি যেহেতু এবারের আসরে অংশ নিতে পারেনি, সে কারণেই জার্মানির সামনে সুযোগ রয়েছে ব্রাজিলের পাঁচবারের শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করার।

 

কিন্তু গ্রুপে পর্বে জাপান, কোস্টারিকা চ্যালেঞ্জ আগে মোকাবিলা করতে হবে, এরপর রয়েছে নকআউট পর্ব। সাম্প্রতি ফর্ম বিচারে জার্মানদের নিয়ে খুব একটা আশাবাদী হওয়া যায় না বলাই চলে। এবারের বিশ্বকাপে বাছাই পর্ব পেরিয়ে প্রথম দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে জার্মানি।

 

এদিকে জাপানের এবারের দলে ইউরোপে খেলা কোনো খেলোয়াড় নেই। ১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেক হওয়া দলটিতে বেশিরভাগই ঘরোয়া জে-লিগ ও জার্মান ক্লাবের খেলোয়াড় রয়েছে। এ নিয়ে টানা সপ্তমবারের মতো বিশ্বকাপের চ‚ড়ান্ত পর্বে খেলছে করেছে বøু-সামুরাইরা।

 

গত ২৪ বছর ধরে নিজেদের সেরাটা দেয়ারই চেষ্টা করে গেছে এশিয়ান পরাশক্তিরা। এবারের দলটিতে জে-লিগে খেলা সাত খেলোয়াড় রয়েছেন, যার মধ্যে অন্যতম হলেন অভিজ্ঞ ফুলব্যাক ইউতো নাগামোতো।

 

৩৬ বছর বয়সি এ ডিফেন্ডার ইউরোপে ইন্টার মিলান, গ্যালাতাসারে ও মার্সেইর মতো ক্লাবে ১১ বছর কাটানোর পার জাপানে ফিরে আসেন। এছাড়া হিরোকি সাকাইও জার্মানি ও ফরাসি লিগে খেলেছেন।

 

ভোরের আকাশ/নি