logo
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২ ২০:৪০
৪ শত্রু মোকাবিলা করাই এ মুহূর্তের প্রধান রাজনৈতিক কর্তব্য : ইনু
নিজস্ব প্রতিবেদক

৪ শত্রু মোকাবিলা
করাই এ মুহূর্তের
প্রধান রাজনৈতিক
কর্তব্য : ইনু

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, বাংলাদেশের সমাজ-সংস্কৃতি-রাজনীতি-অর্থনীতি-জনজীবন বিপন্নকারী ৪ শত্রু মোকাবিলা করাই এ মুহূর্তের প্রধান রাজনৈতিক কর্তব্য।

এই ৪ শত্রুর পরিচয় ব্যাখ্যা করে তিনি বলেন, রাষ্ট্রীয় সম্পদ আত্মসাৎকারী, জনগণের প্রাপ্য ও হক চুরি করে খেয়ে ফেলা চাটার দল দুর্নীতিবাজ লুটেরা গোষ্ঠী, জনগণের পকেট কাটা ব্যবসায়ী-বাজার সিন্ডিকেট, মতলববাজ, দলবাজ, মাস্তান ও গুণ্ডাগোষ্ঠী এবং বাংলাদেশ রাষ্ট্রের চিরশত্রু ও বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের ভিত্তি অস্বীকারকারী, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী পাকিস্তানপন্থি ধর্মান্ধ জঙ্গিবাদী সাম্প্রদায়িক গোষ্ঠী এবং তাদের রাজনৈতিক সঙ্গী বিএনপি-জামায়াত-হেফাজত।

এই চার গোষ্ঠী, চার বিপদ ও চার শত্রু মোকাবিলার ধারায় দলের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য দলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

বৃহস্পতিবার সিলেটের কবি কাজী নজরুল ইসলাম মিলনায়তনে জাসদের সিলেট বিভাগীয় প্রতিনিধি সভায় ১৪ দলের অন্যতম শরিক নেতা ইনু সরকারকে উদ্দেশ করে বলেন, দেশে উন্নয়ন ও শান্তির ধারা বজায় রাখতে হলে কোনো অজুহাত বা নমনীয়তা না দেখিয়ে সরকারকে এই ৪ বিপদ ও ৪ শত্রু মোকাবিলা করতে হবে।

এই পরিস্থিতিতে মুক্তিযুদ্ধ, গণতন্ত্র, প্রগতি, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছোট-বড় সবাইকে অহমিকা ও হীনমন্যতা পরিহার করে রাজনৈতিক আদর্শের ওপর শক্তিশালী ও ঐক্যবদ্ধভাবে দাঁড়াতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের চিরশত্রু পাকিস্তানপন্থি সাম্প্রদায়িক জঙ্গিবাদী উগ্রবাদীদের মোকাবিলা করতে হলে দুর্নীতিবাজ, লুটেরা, দলবাজ, মতলববাজ, মাস্তান, গুণ্ডা, বাজার সিন্ডিকেটের হোতাদের ওপর বুলডোজার চালাতে হবে। তাদের মাথার ওপর থেকে রাজনৈতিক-প্রশাসনিক ছাতা সরিয়ে নিতে হবে।

তিনি বলেন, বিএনপি-জামায়াত-তালেবানি শক্তির পুনরুত্থান ঘটিয়ে ক্ষমতা দখলের জন্য যে হুমকি-ধমকি দেয়া হচ্ছে, অস্বাভাবিক-অসাংবিধানিক সরকার আনার যে অপচেষ্টা চলছে, তা প্রতিহত করতে হলে আওয়ামী লীগকে একলা চলো নীতি পরিহার করতে হবে, ১৪ দলকে কেন্দ্র থেকে মাঠ পর্যায় পর্যন্ত সক্রিয়, দৃশ্যমান ও অপরাপর অসাম্প্রদায়িক প্রগতিশীল শক্তিকে ১৪ দলের সঙ্গে যুক্ত করার উদ্যোগ নিতে হবে।

জেলা জাসদের সভাপতি লোকমান আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কিবরিয়া চৌধুরীর সঞ্চালনায় প্রতিনিধি সভায় বক্তব্য রাখেন- জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার, নাদের চৌধুরী, আব্দুল্লাহিল কাইয়ূম, মোহাম্মদ মোহসীন, সাইফুজ্জামান বাদশা, মির্জা মো. আনোয়ারুল হক, জিয়াউল হক মুক্তা, শরিফুল কবির স্বপন প্রমুখ।

ভোরের আকাশ/আসা