logo
আপডেট : ২৮ জুন, ২০২২ ২১:০৭
শিক্ষক হত্যা ও হেনস্তার ঘটনায় ঢাবি শিক্ষক সমিতির প্রতিবাদ
নিজস্ব প্রতিবেদক

শিক্ষক হত্যা ও হেনস্তার ঘটনায় ঢাবি শিক্ষক সমিতির প্রতিবাদ

প্রতীকী ছবি

কলেজ শিক্ষক উৎপল কুমার সরকারের হত্যা এবং অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে হেনস্তার ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও বিচার দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২৮ জুন) সংগঠনের সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৭ জুন কথিত ধর্ম অবমাননাকারীদের আশ্রয় দেয়ার অভিযোগে নড়াইল সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানো হয়েছে। গত ২৭ জুন একজন উশৃঙ্খল শিক্ষার্থীর আঘাতে সাভারের আশুলিয়ায় কলেজ শিক্ষক উৎপল কুমার সরকার আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। দুটি ঘটনাতেই তীব্র সামাজিক অসহিষ্ণুতার বহিঃপ্রকাশ লক্ষ্য করা যায়।

এতে আরো বলা হয়, সাম্প্রতিক সময়ে ধর্ম নিয়ে একশ্রেণির মানুষের অপতৎপরতা দেশের অসাম্প্রদায়িক চেতনা ও মূল্যবোধকে চরমভাবে আঘাত করছে। রাষ্ট্রের উন্নয়ন ও অগ্রযাত্রা ব্যাহত করার হীন উদ্দেশ্যে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টার অংশ হিসাবেই ধর্মীয় অসহিষ্ণুতার ঘটনা ঘটানো হচ্ছে বলে আমরা মনে করি।

এছাড়া সামাজিক ও নৈতিক শিক্ষার অভাবে কোথাও কোথাও ছাত্র-শিক্ষক সম্পর্কের চরম অবনতি লক্ষ্য করা যাচ্ছে। এই অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে সকল স্তরের শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করার বিকল্প নেই। আমাদের নতুন প্রজন্মকে ধর্মান্ধতা থেকে বের করে পরমত সহিষ্ণুতা, অসাম্প্রদায়িকতা ও মুক্ত চিন্তা-ধারায় উদ্বুদ্ধ করতে শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থী সবাইকেই ভূমিকা রাখতে হবে।

তাই ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উক্ত দুটি ঘটনার প্রতিবাদ এবং এ ধরনের চরম নিন্দনীয় ও বেআইনি কর্মকাণ্ডের সাথে জড়িতদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানিয়েছে।