logo
আপডেট : ২৮ জুন, ২০২২ ১৮:৩১
জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার
জাবি প্রতিনিধি

জাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার

বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন

“গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ"-স্লোগানকে ধারণ করে ৮ম বারের মতো জাতীয় গণিত অলিম্পিয়াড আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (জেইউএসসি)। শুক্রবার (১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের স্কুল এন্ড কলেজে এ গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৮ জুন) বিকাল সাড়ে ৪ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনের অফিস সম্পাদক ও অলিম্পিয়াডের কনভেনার শিক্ষার্থী শাকিল ইসলাম।

শুক্রবার সকাল ৯টা ও বেলা ১১টায় দুটি শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘন্টাব্যাপী এ পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ২০টি বহু নির্বাচনী প্রশ্ন (নিজ পাঠ্যক্রম) এবং ৬টি গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। প্রতিটি বহু নির্বাচনী প্রশ্নোত্তরের মান ১ এবং প্রতিটি গাণিতিক সমস্যা সমাধানের মান ৫, মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে।

মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে ৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। তাছাড়া, প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

উল্লেখ্য, ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব। প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিজ্ঞান ও প্রযুক্তি চর্চায় উল্লেখযোগ্য অবদান রেখেছে সংগঠনটি। প্রতি বছর একটি বিজ্ঞান সাময়িকী, একটি বিজ্ঞান মেলা, বৃক্ষরোপন কর্মসূচি, শীতবস্ত্র বিতরণ ও সায়েন্টিফিক কর্মশালার আয়োজন করে আসছে সংগঠনটি।