logo
আপডেট : ৮ মে, ২০২২ ২২:০৪
বিশ্বকবির ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করল শিল্পকলা একাডেমি
নিজস্ব প্রতিবেদক

বিশ্বকবির ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করল শিল্পকলা একাডেমি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আর্টক্যাম্প ও চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে।

রোববার (৮ মে) সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তামান্না তিথি। জাতীয় চিত্রশালার ২ নং গ্যালারিতে একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মিনি করিমসহ বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্টক্যাম্প ও চিত্রকর্ম প্রদর্শনী উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আনোয়ারুল করীম, লালন ও রবীন্দ্রনাথ গবেষক আতাউর রহমান, বিশিষ্ট লেখক ও নাট্য ব্যাক্তিত্বরা।

একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় কবির আঁকা ৪৫টি চিত্রকর্মের রেপলিকা এবং কবিকে নিয়ে অংকিত ৭৯টি চিত্রকর্ম নিয়ে জাতীয় চিত্রশালা ২নং গ্যালারিতে দশ দিনব্যাপী প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

৮-২২ মে ২০২২ প্রতিদিন ১১টা-রাত ৮টা (শুক্রবার বেলা ৩টা-রাত৮টা) প্রদর্শনী চলবে। প্রদর্শনীতে বিভিন্ন জেলায় আয়োজিত আর্টক্যাম্প থেকে নির্মিত ৫৫টি চিত্রকর্ম যুক্ত হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালাসহ রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত বাংলাদেশের ৫টি স্থান কুষ্টিয়ার শিলাইদহ, সিরাজগঞ্জের শাহজাদপুর, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

দেশবরেণ্য শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, শিল্পী আবুল বারাক আলভী, শিল্পী আব্দুল মান্নান, শিল্পী বিরেন সোম, শিল্পী ফরিদা জামান, শিল্পী নাসিম আহমেদ নাদভী, শিল্পী রোকেয়া সুলতানা, শিল্পী শেখ আফজাল, শিল্পী সামছুদ্দোহাসহ বিশিষ্ট ৫৫জন চিত্রশিল্পীর সমন্বয়ে আর্ট ক্যাম্প আয়োজন করা হয়েছে।
আলোচনা অনুষ্ঠানের পর আয়োজিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

শুরুতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যদলের পরিবেশনায় মঞ্চস্থ হয় ‘আকাশ ভরা সূর্য তারা’ শিরোনামে সমবেত নৃত্য। পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘ঐ মহামানব আসে’ এবং ‘বিপুল তরঙ্গ রে’। একাডেমির শিশু দলের পরিবেশনায় সংগীত ও নৃত্য ‘আন্দলোকে মঙ্গলালোকে’ ,‘আলো আমার আলো’ এবং ‘আমরা নূতন যৌবনেরই দূত’ পরিবেশিত হয়। ধৃতি নর্ত্তনালয় এর ওয়ার্দা রিহাব পরিচালিত ‘ভেঙেছ দুয়ার এসেছ’ এবং ‘হিংসায় উন্মত্ত পৃথ্বি’ শিরোনামে সমবেত নৃত্য পরিবেশিত হয়।

একক সংগীত পরিবেশন করে অনুষ্ঠানটি মুখরিত করেন অনিমা রায়, ফাহিম হোসেন চৌধুরী, লাইসা আহমেদ লিসা, বুলবুল ইসলাম, সালমা আকবর, মহিউজ্জামান চৌধুরী , শাহনাজ নাসরীন ইলা, কামাল আহমেদ, রোকাইয়া হাসিনা এবং আজিজুর রহমান তুহিন।