-->

চালাতে হবে নিয়মিত অভিযান

শিপংকর শীল
চালাতে হবে নিয়মিত অভিযান

শিপংকর শীল: অবৈধ হাসপাতাল ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে স্বাস্থ্য অধিদপ্তর ও সংশ্লিষ্টদের অভিযানে সফলতা নেই বলে অভিযোগ করেছেন বিশেষজ্ঞরা। ঘটনা ঘটলেই টনক নড়ে দায়িত্বপ্রাপ্ত অভিযানকারী কর্তৃপক্ষের। হঠাৎ ঘোষণা দিয়ে সোমবার থেকে আবার অভিযান শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

 

বিশেষজ্ঞরা বলছেন, গত এক যুগ ধরে এমন লোক দেখানো অভিযান অনেকবার পরিচালিত হয়েছে। বছরে এক দু’বার পরিচালনা করে সফলতা পাওয়া যাবে না। আর অভিযানকারী টিম ও জনবলের সংখ্যাও বাড়াতে হবে। তাছাড়া নিবন্ধন কার্যক্রমে অংশগ্রহণ করেনি- এমন অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা নেই স্বাস্থ্য অধিদপ্তরের কাছে। যেসব প্রতিষ্ঠানের নিবন্ধন আছে বা নিবন্ধনের জন্য আবেদন করেছে, শুধু সেগুলোর পরিসংখ্যান অধিদপ্তরের কাছে রয়েছে। নিবন্ধন কার্যক্রমে অংশ নিয়ে অনিবন্ধিত ও অবৈধ হিসেবে থাকা প্রতিষ্ঠানের সংখ্যা ১২ হাজারের বেশি। যেসব প্রতিষ্ঠান কখনো নিবন্ধন কার্যক্রমে অংশ নেয়নি, সেগুলো অধিদপ্তরের নজরের বাইরে রয়ে গেছে।

 

ডেঙ্গুর এই ক্রান্তিকালে সারা দেশের হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে সোমবার থেকে অভিযানে নেমেছে স্বাস্থ্য অধিদপ্তর। এ অভিযানে অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার চিহ্নিত হলে তা বন্ধ করে দেয়া হবে। এছাড়া স্যালাইন মজুত করা হলে ক্লিনিক ও ফার্মেসিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। গত রোববার দুপুরে সংবাদ সম্মেলনে এসব কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির।

 

ব্রিফিংয়ে অধ্যাপক ডা. আহমেদুল কবির জানান, আমরা সব সিভিল সার্জনকে নির্দেশনা দিয়েছি, প্রত্যেকটি হাসপাতালে র‌্যাপিড রেসপন্স টিম তৈরি করার জন্য। এই টিম যারা অপেক্ষাকৃত খারাপ অবস্থার রোগী, তাদের প্রতিনিয়ত মনিটরিং করবে। রোগীর অবস্থা যাতে আরো খারাপ না হয় এবং এ রকম কোনো রোগীকে ঢাকার দিকে যেন পাঠানো না হয়।

 

তিনি আরো জানান, সিভিল সার্জনদের বলা হয়েছে একটি সমন্বয় টিম করার জন্য। সিভিল সার্জন, ভোক্তা অধিকার এবং লোকাল ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে একটি অভিযান চালানোর জন্য বলা হয়েছে। যেসব ফার্মেসি কিংবা ক্লিনিক স্যালাইন মজুদ করেছে, সেগুলো চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থা নেবে। এছাড়া অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও অনুপযুক্ত আইসিইউ যাদের আছে, তাদের বিরুদ্ধে দেশজুড়ে আবার অভিযান চালিয়ে বন্ধ করে দেয়ার জন্য বলা হয়েছে।

 

তিনি বলেন, আমরা গত বছর যেসব প্রতিষ্ঠানের লাইসেন্স নেই, মেয়াদোত্তীর্ণ এবং অনিয়ম করছে তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছি। ডেঙ্গু পরিস্থিতিতে ফের বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে নানা অনিয়মের তথ্য পাচ্ছি। যারা এসব অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আমরা আবারও ব্যবস্থা নেব।

 

আহমেদুল কবীর বলেন, ডেঙ্গু আক্রান্ত সব রোগীর জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) প্রয়োজন হয় না। তারপরও কিছু ক্লিনিক যাদের আইসিইউ সুবিধা নেই, তবু রোগীদের সঙ্গে প্রতারণা করে তারা আইসিইউতে রাখে। এসব বিষয়ে অধিদপ্তর নজর রাখছে। তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

 

অধিদপ্তরের এই কর্মকর্তা বলেন, কিছু ক্লিনিক এবং হাসপাতাল মানুষের সঙ্গে প্রতারণা করে রোগীকে হাসপাতালে রাখছে এবং আইসিইউতে নিচ্ছে। এসব হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে এবং যেসব হাসপাতাল ও ক্লিনিকের নিবন্ধন নেই কিংবা মেয়াদোত্তীর্ণ সেসব হাসপাতালের বিরুদ্ধেই আমাদের অভিযান পরিচালিত হবে। আমরা আমাদের রোগীদের জিম্মি করে কোনো অসাধুু চক্রকে লাভবান হতে দেব না।

 

দেশের নিবন্ধিত-অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পূর্ণাঙ্গ তালিকার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম সাদি ভোরের আকাশকে বলেন, আমাদের কাছে অনিবন্ধিত বা অবৈধ কোনো স্বাস্থ্য প্রতিষ্ঠানের তালিকা নেই। তবে নিবন্ধিত বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের তালিকা রয়েছে। প্রত্যেকটি শহরে ও জেলায় একটি নির্দিষ্টসংখ্যক নিবন্ধিত ক্লিনিক ও হাসপাতাল আছে। তার তালিকা সিভিল সার্জনদের কাছে রয়েছে। এর বাইরে কোনো প্রতিষ্ঠান থাকলে তারা তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে এবং সেগুলোর তালিকা তৈরি করে আমাদের কাছে পাঠাবে বলে জানান তিনি।

 

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সারা দেশে অলিগলিতে চিকিৎসাসেবার নামে অবাধে অবৈধ ব্যবসা করে যাচ্ছে অসংখ্য অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক। এসব অবৈধ প্রতিষ্ঠানে সরকারি নিয়ন্ত্রণ থাকে না। বিভিন্ন সময় দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ও অবৈধ চিকিৎসা প্রতিষ্ঠানের মালিকদের যোগসাজশ ও লেনদেনের অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন সময় অভিযান পরিচালিত হলেও এর ধারাবাহিকতা খুব একটা লক্ষ করা যায়নি। জনবলের অভাব, স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের উদাসীনতা, অভিযানকালে নিরাপত্তার অভাব এবং রাজনৈতিক নেতাদের অসহযোগিতার কারণে মনিটরিং চরমভাবে ব্যাহত হয়ে থাকে।

 

প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা ভোরের আকাশকে বলেন, বিভিন্ন সময় বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কর্তৃপক্ষকে চাপ দেয়া হলেও তা কাজে আসেনি। কারণ এসব প্রতিষ্ঠানের মালিকরা প্রভাবশালী। স্বাস্থ্য অধিদপ্তরকে তারা পাত্তা দেয় না। ক্ষমতাসীন দলের নেতা ও এমপি-মন্ত্রীদের সঙ্গে তাদের সখ্য থাকে। অনেক সময় প্রশাসনের সঙ্গে আঁতাত করেই তারা তাদের রমরমা বাণিজ্য করেন। এছাড়া এত হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক পরিদর্শনের মতো জনবলও নেই অধিদপ্তরের।

 

সরকারি পরিসংখ্যানেই অবৈধ ১২ হাজার

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, সরকার সর্বশেষ ২০২২ সালে দেশব্যাপী হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর নিবন্ধন এবং মেয়াদোত্তীর্ণ প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স নবায়ন কার্যক্রম পরিচালনা করে। বেঁধে দেয়ার সময়ের মধ্যে আবেদন জমাদানকারীদের পরিসংখ্যানের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে দেখা গেছে, হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিকের লাইসেন্স পেতে আবেদন করেননি সংশ্লিষ্ট দপ্তরে; কিন্তু দিব্যি চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাচ্ছে কয়েক হাজার বেসরকারি চিকিৎসাকেন্দ্র।

 

আবার কেউ কেউ লাইসেন্সের জন্য আবেদন করে চিকিৎসা কার্যক্রম চালাচ্ছে বছরের পর বছর। সব মিলিয়ে প্রায় ১২ হাজার হাসপাতাল-ক্লিনিক স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ছাড়া চিকিৎসাসেবার নামে চালিয়ে যাচ্ছে অবৈধ ব্যবসা। দেশে অনুমোদনহীন ১১ হাজার ৯৪০টি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে ২ হাজার ৯১৬টি হাসপাতাল ও ক্লিনিক লাইসেন্সের জন্য কোনো আবেদনই করেনি। ৯ হাজার ২৪টি হাসপাতাল-ক্লিনিকের মধ্যে বেশিরভাগ লাইসেন্সের জন্য আবেদনের পর অনুমোদন ছাড়াই চিকিৎসা শুরু করেছে।

 

অবৈধ প্রতিষ্ঠানের সংখ্যা পরিসংখ্যানের কয়েকগুণ বেশি

বাংলাদেশ বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতির সভাপতি ডা. মো. মনিরুজ্জামান গণমাধ্যমে বলেন, আমাদের সদস্যসংখ্যা ১১ হাজার। তারা সবাই লাইসেন্সপ্রাপ্ত। তবে অনেক অবৈধ প্রতিষ্ঠান আছে। তাদের বিরুদ্ধে আমরা এ অভিযানকে স্বাগত জানাই। তিনি দাবি করেন, যাদের লাইসেন্স আছে, কিন্তু শর্ত পূরণ করছে না তাদের অবৈধ বলা যাবে না। তবে তাদের শর্ত পূরণের জন্য মনিটরিংয়ের আওতায় আনা দরকার। তিনি আরো বলেন, অনেক হাসপাতাল ও ক্লিনিক আছে যাদের লাইসেন্স নেই, ডাক্তার নেই, নার্স নেই, তারা এতদিন কীভাবে টিকে আছে এ প্রশ্ন আমাদেরও।

 

চিকিৎসা প্রতিষ্ঠান মালিকদের অভিযোগ

নাম প্রকাশ না করার শর্তে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কয়েকজন মালিক অভিযোগ করেন, নিবন্ধনের জন্য স্বাস্থ্য অধিদপ্তর যেসব শর্ত দিয়েছে, যেসব শর্ত জুড়ে দিয়েছে, তা কোনো প্রতিষ্ঠানের পক্ষে পূরণ করা সম্ভব নয়। তবে উৎকোচ দিলে ঠিকই নিবন্ধন মেলে কিংবা নিবন্ধন ছাড়াই কার্যক্রম চালানো যায়। উৎকোচ ও অবাস্তব শর্ত পরস্পর সম্পর্কযুক্ত। এ প্রক্রিয়া একটি ব্যবস্থাকে ধ্বংস করে এবং স্বাস্থ্য খাতে তাই হয়েছে।

 

অবাস্তব শর্তের কারণে অনেক বেসরকারি হাসপাতাল যেমন লাইসেন্স নবায়ন করতে ব্যর্থ হচ্ছে, তেমনি ঘুষের মাধ্যমে কোনো নিবন্ধনের শর্ত পূরণ ছাড়াই লাইসেন্স মিলছে, নবায়ন হচ্ছে। বেসরকারি খাতের অনেক মালিক এর সুযোগ নিচ্ছেন এবং খাতটি নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে। একজন বিশেষজ্ঞ চিকিৎসককে দুই বা ততোধিক হাসপাতালের চিকিৎসক হিসেবে দেখানো অনৈতিক। কিন্তু অনেক বেসরকারি হাসপাতাল তাই করছে। আর স্বাস্থ্য অধিদপ্তরের একশ্রেণির অসাধু কর্মকর্তা ও কর্মচারী প্রতিষ্ঠান পরিদর্শন না করেই সনদ দিচ্ছেন বলে অভিযোগ করেন মালিকরা।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version