-->

ভাইরালের পথে হাঁটলেন ফারুকীও !

সুপ্তি রায়
ভাইরালের পথে হাঁটলেন ফারুকীও !

সুপ্তি রায়: বর্তমান যুগ সোশ্যাল মিডিয়ার যুগ। কোনও ব্যক্তি যদি খুব দ্রুত পরিচিতি লাভ করতে চান, ভাইরাল হওয়াই একমাত্র উপায়। দেখা যায় বেশির ভাগ সময়ই এই পুরো বিষয়টাই লজ্জাজনক হয়ে দাঁড়ায়। কারণ নেগেটিভ কিছু হলেই সেই ব্যক্তিকে নিয়ে সমালোচনার ঝড় ওঠে। তারপরও শোবিজ জগতের শিল্পী, নির্মাতা, প্রযোজকদের দৌড় ভাইরাল হওয়ার দিকেই থাকে। এতে তাদের ভিউর পাল্লা ভারি হয়। বর্তমানে বিপরীত কটাক্ষ এবং সমালোচনাকে ‘প্রচারণার মহৌষধ’ বলে বিশ্বাস করছেন অনেকেই।

 

তবুও এই ভাইরালের যুগে শুধু ভালো মানের কাজের দিকে মনোযোগ দিয়ে গেছেন যারা, তাদের মধ্যে চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর নাম ছিল সবসময় প্রথম সারিতে। তার কাজের সংখ্যা কম হলেও তিনি কোনো বস্তাপঁচা, মশলাদার কিংবা চটকদার গল্পের স্রোতে গা ভাসাননি।

 

অথচ সেই নির্মাতা ফারুকীই কিনা শেষ পর্যন্ত গা ভাসালেন ভাইরালের স্রোতে! যেটি তার অগণিত ভক্তের পক্ষে মেনে নেওয়া কষ্টকর। কারণ সিনেমাটি ছিল তার নিজের ব্যক্তিগত জীবনের নির্যাস নিয়ে নির্মিত। সিনেমাটিতে প্রথমবারের মত সস্ত্রীক অভিনয় করেছেন ফারুকী । এছাড়া সম্প্রতি সিনেমাটি মুক্তির তারিখও জানিয়েছিলেন। আগামী ৩০ নভেম্বর চরকিতে মুক্তি পাচ্ছে তাদের সিনেমা ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। যেটার ট্রিজার-ট্রেলার ইতোমধ্যে প্রশংসা কুড়িয়েছে। আবার একাধিক আন্তর্জাতিক উৎসবে ছবিটি ইতিবাচক সাড়াও ফেলেছে।

 

কিন্তু নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী তার আপকামিং সিনেমা ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’র প্রচারণার জন্য হাল শোবিজের সবচেয়ে ‘ভাইরাল’ কিংবা সমালোচিত শিল্পী জায়েদ খানকে দিয়ে একটি ভিডিও তৈরি করেছেন।

 

সোমবার (২০ নভেম্বর) সন্ধ্যায় ভিডিও চিত্রটি প্রকাশিত হয় প্রযোজনা প্রতিষ্ঠান ‘চরকি’র পেজ থেকে। সেখানে দেখা যায়, ছবিটির মুক্তির প্রচারণা নিয়ে চিন্তিত ফারুকী। তার পাশে বসা মারজুক রাসেলের কাছে প্রথমে উপায় জানতে চান তিনি। মারজুক বল পাস করে দেন, পাশে থাকা অভিনেতা-নির্মাতা আশুতোষ সুজনের দিকে। তিনিও উপায় না পেয়ে তার পাশে থাকা অভিনেতা নাসির উদ্দিন খানের কাছে সুপারিশ চান। কিন্তু তার পাশে থাকা শাহরিয়ার নাজিম জয়কে ইশারা করে নাসির বলেন, আমি তো শিশু ভাইরাল। ভাইরালের বাপ বসে আছে এখানে!

 

নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে ‘ভাইরাল’ খোঁজার মিশন। অভিনেতা জয়ও এই ইস্যুতে আত্মসমর্পণ করে বলেন, সবসময় ভাইরালের বাপ দিয়ে কাজ হয় না। কারণ বাপেরও বাপ আছে। জায়েদ খানকে দেখিয়ে বলেন, এই যে ভাইরালের দাদা! আপনি বলে দেন, কীভাবে কী করা যায়! পাঞ্জাবি পরে পারবেন তো ‘ডিগবাজি’ দিতে?

 

এরপরই ভিডিও চিত্রে আবির্ভূত হন সাদা পাঞ্জাবিতে সানগ্লাস পরা ঢালিউড নায়ক জায়েদ খান। বরাবরের মতো নিজের হাতের দামি ঘড়ির ঢোল পেটানোর পর ‘ডিগবাজি’ প্রসঙ্গে জায়েদ বলেন– যে পারে, সে কাপড়সহ পারে, কাপড় ছাড়াও পারে।

 

তারপর খোলা মাঠে দুটো ডিগবাজি দেন জায়েদ খান। পাশে থাকা হেলিকপ্টারের সিড়িতে বসে ফারুকীর ছবিটি সবাইকে দেখার বার্তা দেন তিনি। বলেন, ছবিটি দেখতে চোখ রাখতে হবে ৩০ নভেম্বর। ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ আসছে।

 

ফারুকীর প্রচারণার ভিডিওটি দেখে অনেকে মজা পাচ্ছেন। কিন্তু তার ভক্ত মহল ভাবছেন, যে মানুষটার হাত ধরে এতো সব সিরিয়াস গল্প টিভি হয়ে সিনেমার পর্দায় উঠে এসেছে, বাংলা সিনেমাকে নিয়ে গেছেন আন্তর্জাতিক অধ্যায়ে; তাকে নিয়ে সমালোচনাটা খানিকটা বেদনারও বটে।

 

এখানেই শেষ নয়, ফারুকীর প্রচারণার এই ভিডিওকে ‘হুবহু নকল’ বলেও অভিযুক্ত করছেন অনেকে। শুধু অভিযোগই নয়, প্রমাণ হয়েছে এর খানিক সত্যতাও। কেননা এরকমই একটি প্রচারণা কনটেন্ট গত মার্চে প্রকাশ করেছিল ডিজনি প্লাস হটস্টার। সেখানে ‘পপ কৌন?’ ছবির প্রচারণায় অংশ নিয়েছিলেন ছবিটির অভিনয় শিল্পীরা; যেমন- জনি লিভার, রাজপাল যাদব, সৌরভ শুক্লা, চাঙ্কি পাণ্ডে প্রমুখ। দুটো প্রচারণার চিত্রনাট্য প্রায় একই। শুধু জায়েদ খানের ডিগবাজিটা বাড়তি পাওনা। যদিও জায়েদ খানের এটি পুরনো ভাইরাল ইস্যু, যা ফারুকী কাজে লাগিয়েছেন।

 

এই দুটি  বিষয়ে মোস্তফা সরয়ার ফারুকীর মন্তব্য জানতে চাইলে উত্তর মেলেনি। অব দ্য রেকর্ডে তিনি অনেক কথা বললেও, অন রেকর্ডে বললেন, ‘নো কমেন্টস’।

 

যাই হোক ছবিটি মুক্তি উপলক্ষে সর্বশেষ ৮ নভেম্বরের প্রচারণাটাও ছিলো আবেগগাঁথা, মুগ্ধতায় ভরা আবেগি এক গানের মাধ্যমে। ‘জোছনার ফুল’ নামের এই গানটিতে পাওয়া গেছে ফারুকী-তিশা কন্যা ইলহামকেও। যে গানটিকে এই দম্পতি বলছিলেন, সন্তানের প্রতি একটি বিশেষ চিঠি। পর্দায় যেটাকে উপস্থাপন করেছেন তিশা ও ইলহাম।

 

সিনেমাটির প্রযোজনা সংস্থা জানিয়েছে, আগামী ৩০ নভেম্বর ঘরে বসেই চরকিতে দর্শক প্রতীক্ষিত এই ওয়েব ফিল্মটি দেখতে পারবেন। ‘মিনিস্ট্রি অব লাভ’ নামের একটি প্রজেক্টে ১২টি সিনেমার একটি ফারুকী’র ‘অটোবায়োগ্রাফি’। সিনেমায় ফারুকী-তিশা ছাড়াও অভিনয় করেছেন ডিপজল, ইরেশ যাকের, ডলি জহুর, শরাফ আহমেদ জীবন প্রমুখ।

 

ভোরের আকাশ/অ

মন্তব্য

Beta version