-->

যেসব কারণে 'বিতর্কিত' জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা

অর্পিতা জাহান
 যেসব কারণে 'বিতর্কিত' জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা

অর্পিতা জাহান: দুইশতাধিক নাটকে অভিনয় করেছেন; যার অধিকাংশই ব্যাপক সফল ও প্রশংসিত। তার মধ্যে ৫১ টি নাটক জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে। ইউটিউবে যার প্রতিটির ভিউ কোটির ঘরে । তার নাটক সম্প্রচারের সঙ্গে সঙ্গে দর্শক হুমড়ী খেয়ে পড়েন টিভি চ্যানেল ও ইউটিউবে। গুনী এই অভিনেত্রী ব্যক্তিগত কিছু বিষয় নিয়েও বারবার এসেছেন আলোচনায়ও । কাজ নিয়ে যেমন নন্দিত, ব্যক্তিগত কিছু বিষয়েও হয়েছেন নিন্দিত।

 

বলছি বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশার কথা । এবার স্লিপিং পিল খেয়ে অসুস্থ হওয়ার ঘটনায় নতুন করে আলোচনায় এসেছেন তিনি। এ ঘটনায় এক সাংবাদিককে উড়িয়ে দেওয়াও হুমকি দিয়েছেন তিনি। ভাইরাল হয়েছে কন্ঠশিল্পি হাবিবের সাবেক স্ত্রীর সঙ্গে তিশার ফোনালাপও।

 

বর্তমান সময়ে সফল অভিনেত্রীদের তালিকায় প্রথম সারিতেই রয়েছেন তানজিন তিশা। শুধু অভিনেত্রী বললে ভুল হবে, তিনি সমান তালে একজন সুন্দর বাচনভঙ্গির উপস্থাপিকাও বটে ।  সৌন্দর্য ও অভিনয় দিয়ে জিতেছেন অনেকের মন, কুড়িয়েছেন সুনাম । দিয়েছেন অনেক সফল কাজ উপহার , পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা । অভিনয়ের আগে ফ্যাশন শুট ও র‌্যাম্প মডেলিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন তিশা।

 

২০১২ সালে তিশা প্রথম মডেল হন অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত রবির একটি বিজ্ঞাপনে।একই বছর ইউটিউবে প্রচারিত রিজভি ওয়াহিদ ও শুভমিতার গাওয়া ’চোখেরী পলকে‘ মিউজিক ভিডিওর মাধ্যমে দশর্কের মনে জায়গা করে নেন তিনি। ওই সময়ে গানটি ব্যাপক জনপ্রিয়তা পায় । এরপর ইমরান মাহমুদের গানসহ একাধিক মিউজিক ভিডিওতে তাকে দেখা যায়। ২০১৪ সালে রেদোয়ান রনি পরিচালিত টিভি সিরিয়াল ইউটার্ন এর মাধ্যমে তার ক্যারিয়ারের সোনালী অধ্যায় সূচনা হয়। লাভ করেন মেরিল প্রথম আলো পুরষ্কার ।

এই যে তার এত সফলতা ! তার রাস্তা কিন্তু মোটেও সহজ ছিলো না । পেরিয়ে আসতে হয়েছে অনেক প্রতিবন্ধকতা।

 নাচের প্রতি ছোট বেলা থেকেই ঝোঁক ছিলো তিশার। শিখেও ছিলেন। কিন্তু তার পড়ালেখার জন্য পারিবারিক চাপে বন্ধ করতে বাধ্য হন। তবে থেমে থাকেননি, পরবর্তীতে বাংলাদেশ ললিত কলা একাডেমি ও হিন্দোল একাডেমি থেকে টানা চার বছর নাচের প্রশিক্ষণ নেন। আর এভাবেই তিনি এগোতে থাকেন তার লক্ষ্যের দিকে।

তানজিন তিশা কঞ্জুস-২, বেষ্টফ্রেন্ড-২, অবুঝ দিনের গল্প, মোবাইল চোর, ভালোবাসা তুই, খুজছি তোমায়, অনলি মি, আমার প্রেম তুমি, বউ এত সুন্দর কেনো?, হঠাৎ দেখা, ছেলেটা বেয়াদব, এক্স গালফ্রেন্ড, একবার বলো ভালোবাসি- নাটক গুলো ব্যাপক দর্শক প্রিয়তা পায়।

 

এত্ত প্রশংসিত নাটক উপহার দেয়ার জন্য লাভ করেন একাধিক পুরষ্কার । ২০১৪ শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পান মেরিল প্রথম আলো পুরস্কার । ২০১৯ ও ২০২১ সালে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পান সিজেএফবি পারফরম্যান্স পুরস্কার। এইরকম একাধিক অর্জন আছে তার ঝুলিতে।

 

তিনি অভিনয়ে যেমন প্রশংসিত, তেমনি ব্যক্তিগত জীবন নিয়ে হয়েছেন বির্তকিত। আর বিতর্কের বড় কারণ তার প্রেমের সম্পর্ক । কন্ঠশিল্পি হাবিব ওয়াহিদের সঙ্গে ক্যারিয়ারের শুরু থেকে প্রায় অনেকটা সময়ই সর্ম্পকে ছিলেন তিনি। যা ২০১৭ সালে ভেঙে যায় । পরে সংবাদ মাধ্যমকে তিনি জানিয়েছিলেন হাবিব আর তার মধ্যে কোন সম্পর্ক নেই। যা ছিলো তা তিন মাস আগেই ভেঙে গেছে । এখন ওর সাথে আমার আর কোন যোগাযোগ হয় না।

 

এরপরই নাকি সুরঙ্গ খ্যাত অভিনেতা আফরান নিশোর সাথে সম্পর্কে জড়িয়েছিলেন এই অভিনেত্রী ।এমনটাই গুঞ্জন উঠেছিলো। এই গুঞ্জন কাটতে না কাটকেই নতুন আরেক সম্পর্কে নিজের নাম জড়িয়ে ফেলেছিলেন তিনি । জাবিন ইকবাল জাহিন নামে এক ফ্যাশন ডিজাইনার সাথে প্রায় চার বছর আগে সম্পর্কে ছিলেন তিশা । জানা যায় তাদের প্রেমের সম্পর্কটি পারিবারিক ভাবে সায় ছিলো। এমনকি তাদের বিয়ের কথাও শোনা গিয়েছিলো। কিন্তু সেই সম্পর্ক টিকেনি বেশি দিন ।

 

কিন্তু সম্প্রতি আরেক ঝামেলায় তার নাম জড়িয়ে যায়। জনপ্রিয় সহ অভিনেতা মুশফিক আর ফারহানের সঙ্গে নাকি তিশার প্রেমের সম্পর্ক রয়েছে । আর তাদের মধ্যে মনোমালিন্য চলছে । যারই জের ধরে তিনি নিজ বাসায় স্লিপিং পিল খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন । এমার্জেন্সী ভাবে তাকে হসপিটালে নিয়ে যাওয়া হয়। এই বিষয়টি তার ঘনিষ্ট সূত্রে পাওয়া যায় । ঘটনার শুরু ১৫ই নভেম্বর বুধবার সন্ধ্যায় । ওই দিন তিশা ও ফারহান নিজ নিজ ফেসবুকে তাদের দুইজনের একটি অন্তরঙ্গ ভিডিও পোষ্ট করেন । যা কিছুক্ষণের মধ্যেই হঠাৎ ডিলিট হয়ে যায়। কিন্তু সেই ভিডিও এখন নেট দুনিয়ায় ভাইরাল ।

 

এরপর তিশা ফেসবুকে এক পোস্টে জানান, বিভিন্ন কারণে অনেক ধরনের ঔষধ সেবন করেন। সঙ্গে স্লিপিং পিলও । আর ওইদিন তিনি খুব অসুস্থ বোধ করেছিলেন। তাই তার পরিবার ভয় পেয়ে তাকে হাসপাতালে নিয়ে যান ।

তিনি আরও বলেন, দুইবছর আগে তার বাবা গত হয়েছেন। যে ঘটনা তাকে মেন্টালি অনেক স্টেবল ও স্ট্রং করেছে। তাই ব্যক্তি তিশা কখনোই কোন ব্যক্তির জন্য নিজের জীবনকে বিলিয়ে দিবেন না।

 

এমন মন্তব্যের পর তিশা আরো জানান-মিডিয়ার তার কিছু সহকর্মী রয়েছেন - যারা তার বাস্তবজীবন ও ক্যারিয়ার জীবনে অনেক ক্ষতির কারণ হতে পারে । তাদের লিস্ট করে খুব শিগগিরিই প্রেস কনফারেন্স করবেন ।

 ঘটনার সেই দিন তিশার ফোনে একটি অশ্লীল ম্যাসেজ আসে । জানা গেছে ঐ মেসেজটি এক সংবাদকর্মী করেছেন। যা দেখার পর নিজের মেজাজ হারিয়ে ফেলেন তিনি এবং সেই নাম্বারে কল ব্যাক করে গনমাধ্যম কর্মীকে উড়িয়ে দেয়ার হুমকি দেন এই অভিনেত্রী। তিনি বলেন আপনি প্রথম এই প্রশ্ন করেছেন তাই আপনাকে ছাড় দিলাম । এর পর আর কেউ এই দুঃসাহস দেখালে তাকে ছাড় দেয়া হবে না , আইনের আওতায় নেয়া হবে । আমার সর্বোচ্চ পাওয়ার খাটিয়ে তার শাস্তির ব্যবস্থা করবো । এটি একজন মেয়ের জন্য খুবই অপমানজনক ও সেনসেটিভ।

 

তার এই মন্তব্য নিয়ে ওঠে পাহাড়সম সমালোচনার ঝড় । সামাজিক মাধ্যমে প্রতিবাদ জানান সাংবাদিকরা । তারপরই গত শনিবার দুপুরে এক পোস্টের মাধ্যমে সাংবাদিকদের নিকট ক্ষমা চান । জানান কোন এক সাংবাদিকেই উদ্দেশ্য করে তিনি এটি বলেছেন। যা সকলের জন্য ছিলো না ।তিনি বলেন  বিভিন্ন অপরিচিত কল ও ভিত্তিহীন কথায় আমি উত্তেজিত হয়ে আচমকা অনাকাঙ্খিত কথা বলে ফেলি। আমার কথায় কষ্ট পেলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

 এরপর ঘটে আরেক ঘটনা দুই একদিন হলো তিশার একটি পুরোনো ফোনালাপ প্রকাশ পায় । যার বিপরিত পাশে ছিলেন গায়ক হাবিব ওয়াহিদের প্রাক্তন স্ত্রী রেহান । পুরো নয় মিনিটের ফোনালাপে তিশা ও রেহানের আলাপচারিতায় স্পষ্ট হয় একসময় কন্ঠশিল্পি হাবীব ওয়াহিদের সঙ্গে প্রেম ছিলো । কিন্তু কোন এক অজানা কারণে তাদের প্রেমের সম্পর্কে তৈরি হয়েছিলো নানা জটিলতা । এমন পরিস্থিতিতে তিনি কি সিদ্ধান্ত নেবেন, সেই বিষয়ে সহযোগিতা পাওয়ার জন্য রেহানের সঙ্গে কথা বলেন ।

 

তিশা বলেন, হাবীবের জীবনে যদি রেহান থাকতে চান তাহলে তিশা সরে আসবেন এই সম্পর্ক থেকে । আর যদি রেহান- হাবীবের জীবনে থাকতে না চান তবে তিশা সম্পর্কটা নিয়ে আবারও ভাববেন। কথার এক পর্যায়ে শোনা যায় হাবিবের সাথে কথা বলার জন্য অনেক আগ্রহও প্রকাশ করেন তিনি, কিন্তু কথা বলতে পারেন না । কিন্তু ওই সময় রেহান ও হাবীব একসঙ্গেই অবস্থান করছিলেন।

এই ফোনালাপ ভাইরালকে কেন্দ্র করে গত সোমবার ২০ নভেম্বর বিকেল ৪ টায় ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ কার্যালয় যান তিশা । সেখান থেকে বেরিয়ে তিশা বেড়িয়ে সংবাদমাধ্যমকে জানান লাস্ট কয়েকদিন ধরে আমি সাইবার বুলিংয়ের স্বীকার হচ্ছি । আমার মনে হয় ডিবি অফিস একটি আস্থার জায়গা । আমরা সবাই, বিশেষ করে শোবিজ অঙ্গনের তারকারা অনেক বেশী হেরেজমেন্টের শিকার হই ।তারা এখানে আসেন হারুন স্যারের হেল্প নেন, আমিও এর ব্যতিক্রম নই । আমার আস্থা আমি হেল্প পাবো ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিশা আরও জানান- বেসরকারী টিভি চ্যানেল নিউজ ২৪ এর সাংবাদিক তামিম, তাকে নোংরা মেসেজ করেছেন। যা কেন্দ্র করে তাদের মধ্যে বেশ কথা কাটাকাটি হয় । তারই জেরে ওই সাংবাদিকই তার ফোনালাপটি ফাঁস করেছেন।

 

তিশা এত সব মনক্ষুন্ন সমালোচনার পরও কখনো জনসম্মক্ষে নিজের ভরাকান্ত মনের কথা বলেছেন আবার কখনও বুকে বিষাদ লুকিয়ে হাসিমুখে অভিনয় করে গেছেন।

 

ভোরের আকাশ/অ

মন্তব্য

Beta version