-->
বাংলাদেশ বেতারের বিশেষ সংগীতায়োজন

বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক অর্জনের ৫০ বছর

নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধুর জুলিও কুরি শান্তি পদক অর্জনের ৫০ বছর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের ২৩ মে ভূষিত হয়েছিলেন জুলিও কুরি শান্তি পদকে। এশিয়ার নোবেল পুরস্কার হিসেবে খ্যাত এই গৌরবময় সম্মাননা অর্জনের ৫০ বছর পূর্ণ হচ্ছে এ বছর ২৩ মে।

 

এ উপলক্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় দিনটিতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশসহ বেতার এবং টেলিভিশনে আয়োজন করেছে নানামুখী অনুষ্ঠান।

 

এরই অংশ হিসেবে বাংলাদেশ বেতার একাধিক গান রেকর্ড করেছে দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য। ট্রান্সক্রিপশন সার্ভিস রেকর্ড করেছে একটি বিশেষ গান, যাও বাংলাদেশ বেতারের সকল কেন্দ্র থেকে একযোগে প্রচারিত হবে ২৩ মে দুপুর ১টা ৫ মিনিটে।

 

কবি নাসির আহমেদ রচিত এবং শাহীন সরদার সুরারোপিত গানটিতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় কন্ঠশিল্পী ক্লোজআপ তারকা রাজীব।

 

‘বঙ্গবন্ধু তুমি চেয়েছিলে অশান্ত এই পৃথিবীর বুকে শান্তির পায়রা ওড়াতে / বিশ্বশান্তি পরিষদের জুলিওকুরি শান্তি পদক/ শোভা পেলো তাই তোমার হাতে... এই বাণীতে গানটি হৃদয়ের সবটুকু দরদ ঢেলে দিয়ে গেয়েছেন রাজীব।

 

গানটি প্রযোজনা করেছেন ট্রান্সক্রিপশন সার্ভিসের সহকারী পরিচালক ফারজানা। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন পরিচালক আনোয়ার হোসেন মৃধা।

 

সুরকার শাহীন সরদার বলেন, অনেকদিন পর একটি গান করে পরিতৃপ্ত হলাম। জাতির পিতার অবর্তমানে সেই গৌরবময় অর্জনের ৫০ বছর উপলক্ষে গানটি সুর করতে গিয়ে একই সঙ্গে গৌরব এবং বেদনার অনুভূতি আমাকে ছুঁয়ে গেছে।

 

যে কারণে এই গানটি আনন্দ আর বিষণ্ণতায় একাকার হয়েছে সুরে। রাজীব গেয়েছেন অনেক যত্ন করে। গানের কবিতাটিও অনেক ভালোবাসা আর শ্রদ্ধা ঢেলে দিয়ে লিখেছেন কবি নাসির আহমেদ।

 

এমন একটি গান সুর করতে পেরে আমি গৌরব বোধ করছি।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version