-->
শিরোনাম

শনিবারের স্কুলের সাপ্তাহিক ছুটি বাতিল হচ্ছে!

অনলাইন ডেস্ক
শনিবারের স্কুলের সাপ্তাহিক ছুটি বাতিল হচ্ছে!

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেনে স্কুলের সাপ্তাহিক ছুটি শনিবার বাতিল হতে যাচ্ছে । তিনি বলেন,আগামীতে সাপ্তাহিক দুই দিন বন্ধ থেকে একদিন শনিবার স্কুল খোলা রেখে রমজান মাসে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত নেয়া যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

 

গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক আলোচনা সভায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী

 

তিনি বলেন, পবিত্র রমজান মাসে বিদ্যালয় খোলা থাকা নিয়ে অনেক ধরনের প্রচার-অপপ্রচার হয়েছে। যেহেতু এই বছর বিষয়টি এসেছে। আমরা আগামীতে চেষ্টা করবো। বছরে ৫২টি শনিবার আছে। সেখানে যদি বিদ্যালয় কিছুটা খোলা রেখে রমজানে মাসে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা যায়। এটা করা হলে বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস যারা করছে তাদের ষড়যন্ত্র বন্ধ করা যেতে পারে।

 

তিনি আরও বলেন, এই লক্ষ্যে আমরা একটা পরিকল্পনা করবো। যাতে করে আদালতে গিয়ে মিথ্যা গুছিয়ে বিভ্রান্ত করে রায় নিয়ে আসা না যায়। সে ধরনের অপচেষ্টা কেউ যেন না করতে পারে, এটা নিয়ে রাস্তায় নেমে মানববন্ধন করতে না পারে। মন্ত্রী বলেন, সংবেদনশীলতার জায়গায় অবশ্যই শ্রদ্ধাশীল। এ সকল বিষয় নিয়ে আলেম ওলামাদের সঙ্গেও আলোচনা করবো, তাদের একটা অবস্থান আছে এ বিষয়ে।

 

মহিবুল হাসান চৌধুরী বলেন, ৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়কে ব্যবহার করে, শিক্ষার ব্যবস্থার মাধ্যমে। কারণ পরিকল্পনা ছিলো-বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে পাকিস্তানমুখি করা, গোঁড়া ও উগ্র মৌলবাদী বানানো। পাকিস্তানের সাথে পুনরায় ভাতৃত্ববোধ সৃষ্টি করা। ইতিহাসকে বিকৃত করে বঙ্গবন্ধুকে মুছে দিয়ে, বঙ্গবন্ধুর সহকর্মীদের মুছে দিয়ে এক ধরনের সামরিকীকরণ করার অপচেষ্টা ছিল।

 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ অন্যরা।

 

ভোরের আকাশ/মি

মন্তব্য

Beta version