-->

বিশুদ্ধ পানি সংকট ভোগান্তিতে আবাসিক শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি
বিশুদ্ধ পানি সংকট ভোগান্তিতে আবাসিক শিক্ষার্থীরা

বিশুদ্ধ পানির সংকটে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর আবাসিক হল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের শিক্ষার্থীরা।

 

এই আবাসিক হলে ৮০০ শিক্ষার্থীর জন্য রয়েছে মাত্র একটি পানির ফিল্টার, যা অপর্যাপ্ত মনে করছেন হলে অবস্থানরত শিক্ষার্থীরা। ফলে বাধ্য হয়ে শিক্ষার্থীদের ট্যাপের পানি পান করতে হচ্ছে।

 

যা শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকিতে ফেলছে বলে জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের ডেপুটি চিফ মেডিকেল অফিসার ডা. মাহমুদুল হাসান খান।

 

বিশুদ্ধ পানির সংকট সম্পর্কে আবাসিক শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, ‘বিশুদ্ধ পানির অপর নাম জীবন এবং সুস্থ থাকার অন্যতম উপাদান বিশুদ্ধ পানি। কিন্তু আমাদের হলে পানি বিশুদ্ধিকরণ ফিল্টার পর্যাপ্ত না থাকার ফলে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

 

হল কর্তৃপক্ষের কাছে আবেদন, পর্যাপ্ত পানি বিশুদ্ধিকরণ ফিল্টারের ব্যবস্থা করে আমাদের স্বাস্থ্যঝুঁকি থেকে রক্ষা করা হোক। প্রতি তালায় কমপক্ষে একটি করে পানির ফিল্টার স্থাপন করা অত্যান্ত জরুরি, যা ছাত্রদের নিরাপদ পানির প্রাপ্যতা নিশ্চিত করবে।’

 

ট্যাপের পানি পানে স্বাস্থ্যঝুঁকি রয়েছে কি না?

 

এমন প্রশ্নের জবাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার ডা. মাহমুদুল হাসান খান বলেন, হ্যাঁ, ট্যাপের পানি পানে স্বাস্থ্যঝুঁকি রয়েছে। এতে পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। বিশেষত ডাইরিয়া, জন্ডিস রোগে আক্রান্ত হতে পারে।

 

এ বিষয়ে হল প্রোভোস্ট ড. মো. মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, ‘হল কর্তৃপক্ষ প্রশাসনকে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে। প্রশাসন পানির ফিল্টার ব্যবস্থা করে দিবেন বলে আশ্বাস দিয়েছেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version