-->

ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম রাজেন্দ্র কলেজের নুয়েল, পাশের হার ৯.৮৭%

ঢাবি প্রতিনিধি
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম রাজেন্দ্র কলেজের নুয়েল, পাশের হার ৯.৮৭%

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে প্রথম হয়েছেন সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী নাহলুল কবির নুয়েল। তিনি মোট নাম্বার পেয়েছেন ৯৬.৫। এবারের পরীক্ষায় পাশের হার ৯.৮৭ শতাংশ।

 

এছাড়া ২য় হয়েছেন তাবিয়া তাসনীম। তিনি মোট নাম্বার পেয়েছেন ৯৬.২৫। তিনি বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী।

 

৩য় হয়েছেন সাবরিন আক্তার কেয়া। তিনি সরকারি নাজিমুদ্দিন কলেজের শিক্ষার্থী। তিনি মোট নাম্বার পেয়েছেন ৯৬.২৫। একই নাম্বার পেলেও নীতিমালার আলোকে তিনি ৩য় হয়েছেন।

সোমবার (২৭ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

 

পরীক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে লগইন করে ফল জানতে পারবেন। এক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর লাগবে।

 

এছাড়া আবেদনকারীরা যেকোনো মোবাইল অপারেটর থেকে DU Kha টাইপ করে 16321 নম্বরে পাঠিয়ে (send) ফিরতি এসএমএসে ফল জানতে পারবেন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৪ জুলাই বিকাল তিনটা থেকে ২১ জুলাই বিকেল তিনটা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে নিজ প্রোফাইলে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। ফলাফল পূণঃনিরীক্ষণ করতে চাইলে তা নিরীক্ষার জন্য ফি দেওয়া সাপেক্ষে ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

 

মেধাক্রমে এগিয়ে থাকা উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ১৭ বিভাগ, আইন অনুষদের ১ টি, সামাজিক বিজ্ঞান অনুষদের ১৬ বিভাগ এবং চারটি ইনস্টিটিউট তথা শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, আধুনিক ভাষা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধীনে ভর্তি হতে পারবেন।

মানবিক শাখার এই পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়। তন্মধ্যে মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর ২০ (১০+১০) নম্বর। বাকি ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষার উপর ভিত্তি করে ফলাফল তৈরি করা হয়। পরীক্ষার সময় ছিল দেড় ঘন্টা।

 

এর আগে গত ৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় শহরে একযোগে এই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘খ’ ইউনিটে ১ হাজার ৭৮৮ টি আসনের বিপরীতে অংশগ্রহণ করেন ৫৬ হাজার ৯৭২ জন। সে অনুপাতে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেন প্রায় ৩৩ জন শিক্ষার্থী। পাশ করে ৫ হাজার ৬২২ জন।

 

ফল প্রকাশ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছিরসহ প্রমুখ।

মন্তব্য

Beta version