-->

বন্যাকবলিত এলাকায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
বন্যাকবলিত এলাকায় প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ
বন্যা কবলিত এলাকার ছবি।

যেসব প্রাথমিক বিদ্যালয় জলমগ্ন হয়ে আছে, বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শ্রেণি পাঠদান বন্ধ রাখার জন্য নির্দেশ দিয়েছে সরকার।

গতকাল রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সোহেল আহমেদের সই করা এক নির্দেশনা থেকে এ তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় বন্যার কারণে অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয় জলমগ্ন অবস্থায় রয়েছে। বাস্তবতার নিরিখে এসব বিদ্যালয়গুলোতে শ্রেণি পাঠদান কার্যক্রম চালু রাখা সম্ভব নয়। বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শ্রেণি পাঠদান স্থগিত রাখার জন্য নির্দেশনা দেওয়া হলো।

এতে বলা হয়, জলমগ্ন বিদ্যালয়গুলোয় শ্রেণি পাঠদান স্থগিত থাকলেও শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ রাখবেন এবং বিদ্যালয়ের সম্পদ রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

বন্যাকবলিত এলাকাগুলোতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন মাঠপর্যায়ের শিক্ষকসহ সব কর্মকর্তা ও কর্মচারী স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করবেন এবং প্রয়োজনে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের ব্যবস্থা করাসহ ত্রাণ ও পুনর্বাসন কাজে সহায়তা করবেন।

নির্দেশনায় আরো বলা হয়, উদ্ভুত বন্যা পরিস্থিতির কারণে প্রয়োজনীয় সহযোগিতা ও সার্বক্ষণিক যোগাযোগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

মাঠপর্যায়ের কর্মকর্তারা নিয়মিত কন্ট্রোল রুমে দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করবেন। কন্ট্রোল রুম ফোন নম্বর ০২-৫৫০৭৪৯৬৯।

মন্তব্য

Beta version