-->

যেসব পণ্যের দাম কমবে

নিজস্ব প্রতিবেদক
যেসব পণ্যের দাম কমবে

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে মাংস, এলইডি বাল্ব, কৃষি ও মিষ্টিজাতীয় পণ্যসহ কয়েকটি পণ্যের দাম কমানোর প্রস্তাব করা হয়েছে। ফলে সংশ্লিষ্ট পণ্যের দাম কমতে পারে। গতকাল বৃহস্পতিবার বাজেট প্রস্তাবনায় কোন কোন পণ্যের দাম কমতে পারে তা তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

মাংস ও মাংসজাত পণ্য

প্রস্তাবিত বাজেটে মাংস ও মাংসজাত পণ্যকে নিত্যপণ্যের ক্যাটাগরিতে আনার প্রস্তাব করা হয়েছে। এসব পণ্যের উৎসে অগ্রিম আয়কর ৭ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। ফলে মাংসের দাম কমতে পারে।

 

এলইডি বাল্ব-সুইস-সকেট

উৎপাদনে উৎসাহিত করতে স্থানীয়ভাবে উৎপাদিত বৈদ্যুতিক এলইডি বাল্ব ও সুইস, সকেট আমদানি করতে শুল্ক ও সম্পূরক শুল্ক হার ১০-১৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। বর্তমানে শুল্ক ও সম্পূরক শুল্ক ২০-২৫ শতাংশ রয়েছে। প্রস্তাবিত নতুন অর্থবছরের বাজেটে শুল্ক ও সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাবের কারণে স্থানীয়ভাবে উৎপাদিত এলইডি বাল্ব ও সুইস এবং সকেটের দাম কমতে পারে।

 

হাতে তৈরি বিস্কুট-কেক

হাতে তৈরি বিস্কুটের ভ্যাট অব্যাহতি সীমা প্রতি কেজিতে ৫০ টাকা বাড়িয়ে ২০০ টাকা এবং কেকের ভ্যাট অব্যাহতি সীমা ৫০ টাকা বাড়িয়ে ৩০০ টাকা করা হয়েছে। এতে হাতে তৈরি বিস্কুট ও কেকের উৎপাদন খরচ কমবে। তবে পার্টি কেকে এই ছাড় নেই।

 

মিষ্টি

প্রস্তাবিত নতুন অর্থবছরের বাজেটে মিষ্টির ওপর ভ্যাট ১৫ শতাংশ ভ্যাট থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে মিষ্টির দাম কমতে পারে।

 

ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধ

ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধে উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি সুবিধা দেয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। ক্যানসার ও ডায়াবেটিসের কিছু ওষুধেও করছাড় দেয়ার প্রস্তাব করা হয়েছে। এতে দাম কমতে পারে। পশুখাদ্যপশুখাদ্যের উপকরণ নারকেলের শুষ্ক শাঁসের উচ্ছিষ্ট উৎপাদনে ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে। এতে এর উৎপাদন ব্যয় কমতে পারে।

 

অপটিক্যাল ফাইবার

অপটিক্যাল ফাইবার কেবল উৎপাদনে ভ্যাট অব্যাহতি দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে ২০২৩–২৪ অর্থবছরের বাজেটে। এতে এর দাম কমতে পারে।

 

উড়োজাহাজ ইজারা

যাত্রী পরিবহনে ব্যবহৃত উড়োজাহাজ ইজারার ওপর ভ্যাট ছাড় দেয়ার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এতে ইজারার ব্যয় কমবে। সাধারণত বাংলাদেশ বিমান উড়োজাহাজ ইজারা নেয়। বেসরকারি এয়ারলাইনসও উড়োজাহাজ ইজারা নিয়ে যাত্রী পরিবহন করে। উড়োজাহাজের ইঞ্জিন ও যন্ত্রাংশ আমদানিতে অগ্রিম কর অব্যাহতি দেয়ার প্রস্তাব করা হয়েছে।

 

কনটেইনার

আমদানি ও রপ্তানিতে ব্যবহৃত কনটেইনার ব্যবসাকে উৎসাহ দিতে কনটেইনার আমদানিতে করভার কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। আগে যা ধরনভেদে ৩১ ও ৩৭ শতাংশ ছিল।

 

ই-কমার্স প্রতিষ্ঠান

প্রস্তাবিত বাজেটে ই-কমার্স প্রতিষ্ঠানের বিক্রয়ের ওপর ৫ শতাংশ হারে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে তাদের ডেলিভারি চার্জ কমবে।

 

ভোরের আকাশ/আসা

 

মন্তব্য

Beta version