-->

একনেকে সাড়ে ১০ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
একনেকে সাড়ে ১০ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির সভায় (একনেক) প্রায় ১০ হাজার ৬৪০ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়ন রয়েছে ৭ হাজার ৮২৭ কোটি ৫০ লাখ টাকা। বৈদেশিক অর্থায়ন ২ হাজার ৮৮০ কোটি ১৮ টাকা। মঙ্গলবার একনেকের সভায় এসব প্রকল্প অনুমোদন করা হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারম্যান শেখ হাসিনা।

 

একনেকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়ের তিন প্রকল্প ‘চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শ্রীমাই নদীতে মাল্টি পারপাস হাইড্রোলিক এলিভেটর ড্রাম নির্মাণ প্রকল্প, বরিশাল জেলার কারখান, বিঘাই এবং পায়রা নদীর ভাঙ্গন হতে শেখ হাসিন সেনানিবাস এলাকা রক্ষা প্রকল্প এবং ঢাকা জেলার দোহার উপজেলাধীন মাজিরচর থেকে নারিশাবাজার হয়ে মোকসেদপুর পর্যন্ত পদ্মা নদী ড্রেজিং ও বাম তীর সংরক্ষণ প্রকল্প।

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ উপক‚লীয় ছোট দ্বীপ এবং নদীর চরের জন্য অভিযোজন উদ্যোগ’ প্রকল্প। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ৩টি প্রকল্পের মধ্যে রয়েছে “মাতারবাড়ী কয়লা নির্ভর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ প্রকল্প, ‘কর্ণফুলী নদীর তলদেশে বহুলেন সড়ক টানেল নির্মাণ প্রকল্প এবং কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলা সদর হতে করিমগঞ্জ উপজেলার মরিখালি পর্যন্ত উড়াল সড়ক নির্মাণ প্রকল্প।

 

নৌপরিবহন মন্ত্রণালয়ের ইস্টাবলিস্টমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ড্রিসট্রেস এন্ড সেফটি সিস্টেম এন্ড ইন্ট্রিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম প্রকল্প। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ২টি প্রকল্পের মধ্যে রয়েছে “বাংলাদেশের ২৫টি শহরে অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন (জিওবি-এআইআইবি)” প্রকল্প এবং “ক্লাইমেট চেঞ্জ এ্যাডাপ্টেড আরবান ডেভেলপমেন্ট ফেজ প্রকল্প। বিদ্যুৎ বিভাগের “ঘোড়াশাল ৪র্থ ইউনিট রি-পাওয়ারিং (২য় সংশোধিত) প্রকল্প।

 

পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহ্মুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

 

ভোরের আকাশ/নি 

 

মন্তব্য

Beta version