-->

আন্তর্জাতিক বাজারে ফের বাড়ছে স্বর্ণের দাম, শিগগির বাড়বে দেশেও

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক বাজারে ফের বাড়ছে স্বর্ণের দাম, শিগগির বাড়বে দেশেও

দুই মাসের বেশি সময় ধরে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ছে। এতে দেশের বাজারেও দফায় দফায় বেড়েছে স্বর্ণের দাম। এরই মধ্যে অতীতের সব রেকর্ড ভেঙে দেশের বাজারে ১ ভরি স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ছাড়িয়ে গেছে। এ পরিস্থিতিতে শিগগিরই দেশের বাজারে আরেক দফা স্বর্ণের দাম বাড়তে পারে। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

 

জানা যায়, দেশের বাজারে সর্বশেষ দাম বাড়ার পর এরই মধ্যে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ৫০ ডলারের ওপরে বেড়ে গেছে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার পাশাপাশি স্থানীয় বাজারেও তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। এ কারণে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর পরিকল্পনা নিয়েছে বাজুস।

 

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটন বলেন, গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম অনেক বেড়ে গেছে। বিষয়টি আমরা দেখেছি। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম যে হারে বেড়েছে, তাতে দেশের বাজারে দাম বাড়াতে হবে। শিগগিরই আমরা বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেব।

 

হঠাৎ দেশে ও আন্তর্জাতিক বাজারে স্বর্ণের এমন দাম বাড়ার কারণ সম্পর্কে তিনি বলেন, বিভিন্ন কারণে স্বর্ণের দাম বাড়ে। সাধারণত অনিশ্চিত পরিস্থিতিতে স্বর্ণের দাম বেশি বাড়ে। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বাড়ার মূল কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। আর আমাদের দেশে স্বর্ণের দাম বাড়ার কারণ ডলারের দাম বৃদ্ধি। চলতি বছরের ৮ জানুয়ারি দেশের বাজারে সর্বশেষ স্বর্ণের দাম বাড়ানো হয়। স্বর্ণের পাশাপাশি সে সময় বাড়ানো হয় রুপার দাম।

 

তার আগে গত বছরের ৩০ ও ৪ ডিসেম্বর এবং ১৮ ও ১৩ নভেম্বর স্বর্ণের দাম বাড়ানো হয়। এভাবে দফায় দফায় দাম বাড়ানোর কারণে দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে উঠে গেছে স্বর্ণ। গত ৮ জানুয়ারি সব থেকে ভালোমানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯০ হাজার ৭৪৬ টাকা করা হয়। এর আগে দেশের বাজারে কখনো ১ ভরি স্বর্ণের দাম ৯০ হাজার টাকা হয়নি।

 

ভালোমানের স্বর্ণের পাশাপাশি বাড়ানো হয় সব ধরনের স্বর্ণের দাম। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৮৬ হাজার ৬০৫ টাকা করা হয়। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৯২৪ টাকা বাড়িয়ে করা হয় ৭৪ হাজার ২৪১ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫৭৫ টাকা বাড়িয়ে ৬১ হাজার ৮৭৮ টাকা করা হয়। স্বর্ণের পাশাপাশি বাড়ানো হয় রুপার দাম।

 

২২ ক্যারেটের ১ ভরি রুপার দাম ১৯৯ বাড়িয়ে ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপার দাম ১৯৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৬৩৩ টাকা করা হয়। এছাড়া ১৮ ক্যারেটের রুপার দাম ১৭৫ টাকা বাড়িয়ে ১ হাজার ৪০০ এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১১৭ টাকা বাড়িয়ে ভরি ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করে বাজুস। বর্তমানে এ দামেই দেশের বাজারে স্বর্ণ ও রুপা বিক্রি হচ্ছে।

 

এদিকে দেশের বাজারে স্বর্ণের দাম বড়ানোর পর গত এক সপ্তাহে বিশ্ব বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ৫৪.৫০ ডলার। এতে ১ আউন্স স্বর্ণের দাম বেড়ে হয়েছে ১ হাজার ৯২০.২৯ ডলার। গত বছরের ২১ এপ্রিলের পর বিশ্ব বাজারে স্বর্ণের এত দাম আর হয়নি। তথ্য পর্যালোচনায় দেখা যায়, আন্তর্জাতিক বাজারে দুই মাসের বেশি সময় ধরে স্বর্ণের দাম ধারাবাহিকভাবে বাড়ছে।

 

গত বছরের ৩ নভেম্বর ১ আউন্স স্বর্ণের দাম ছিল ১ হাজার ৬২৯.১৫ ডলার। সেখান থেকে দফায় দফায় দাম বেড়ে এখন ১ হাজার ৯২০.২৯ ডলার হয়েছে। অর্থাৎ দুই মাসের কিছু বেশি সময়ের মধ্যে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে ২৯১.১৪ ডলার।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version