-->
মার্চের মধ্যে বিশ্বব্যাংক ২৫ কোটি ডলার সহায়তা দেবে

বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা চায় সরকার

মো. রেজাউর রহিম
বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা চায় সরকার

মো. রেজাউর রহিম: বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা পরিস্থিতিতে সংকটের মুখে থাকা অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি মার্কিন ডলার বাজেট সহায়তা চেয়েছে সরকার। এ লক্ষ্যে সংস্থাটির উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করছে সরকার।

 

অন্যদিকে, আগামী মার্চ মাসের মধ্যে চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নে বিশ্বব্যাংক বাংলাদেশকে ২৫ কোটি ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশ্বব্যাপী জ্বালানি ও গ্যাস সংকট এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে চলমান অর্থ সংকটময় পরিস্থিতিতে দেশের সামষ্টিক অর্থনীতিতে ইতিবাচক ধারা বজায় রাখা, করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে বাস্তবমুখী কর্মসূচি বাস্তবায়নে বিশ্বব্যাংকের সহায়তা চায় বাংলাদেশ। বিশ্বব্যাংকের কাছ থেকে চলতি অর্থবছরে ৫০ কোটি ডলারের বাজেট সহায়তা পাওয়ার আশা করছে সরকার। যার মধ্যে ২৫ কোটি ডলার আগামী মার্চ মাসের মধ্যে পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে এখন আলোচনা চলছে।

 

জানা গেছে, বিশ্বব্যাংকের কাছ থেকে চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য ২৫ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা) বাজেট সহায়তা পাচ্ছে বাংলাদেশ। বাজেট সহায়তার এ অর্থ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা, পরিবেশের ভারসাম্য রক্ষা, সামাজিক নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন খাতে ব্যয় করা হবে। আগামী মার্চ মাস নাগাদ বাজেট সহায়তা বিশ্বব্যাংক বোর্ডের অনুমোদন পেতে পারে। এ নিয়ে সংস্থাটির সঙ্গে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরুও করা হয়েছে। ইতোমধ্যে বিশ্বব্যাংক ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কর্মকর্তাদের মধ্যে এ বিষয়ে কয়েকটি বৈঠকও হয়েছে।

 

এদিকে, সংকট মোকাবিলায় বিশ্বব্যাংক ছাড়াও ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) থেকে আগামী ৩ বছরে আরো ৬১৫ কোটি ডলারের বেশি পাওয়ার আশা করছে সরকার।

 

অন্যদিকে, দেশে গত কয়েক মাসে বৈদেশিক মুদ্রার মজুত (রিজার্ভ) ধারাবাহিকভাবে কমেছে। আমদানি খরচ বৃদ্ধি পাওয়ায় ডলার বেশি চলে যাচ্ছে। পাশাপাশি রপ্তানি আয় ও রেমিট্যান্স আহরণেও সংকট রয়েছে। এ অবস্থায় বিশ্বব্যাংক, আইএমএফ এবং বিভিন্ন উন্নয়ন সহযোগীদের কাছ থেকে ঋণ পাওয়া সম্ভব হলে ডলারের ওপর চাপ কমবে এবং দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ পরিস্থিতি শক্তিশালী অবস্থানে যাবে।

 

অর্থ মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা ভোরের আকাশকে জানান, চলতি অর্থবছরের বাজেট বাস্তবায়নে বিশ্বব্যাংকের সহায়তার জন্য সংস্থাটির সঙ্গে আলোচনা চলছে। তিনি বলেন, আগামী মার্চের মধ্যে সংস্থাটি বাংলাদেশের জন্য প্রায় ২৫ কোটি ডলার অর্থ ছাড় করবে বলে আশা করছি। এছাড়া বিশ্ব ব্যাংকের সঙ্গে আলাচনার মাধ্যমে এ অর্থের পরিমাণ বাড়ানোর জন্য চেষ্টা চলছে বলে উল্লেখ করেন তিনি।

 

এদিকে, সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে অর্থ মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্বব্যাংকের নবনিযুক্ত বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক। এ সময় কান্ট্রি ডিরেক্টর বলেন, বাংলাদেশ সত্যিই বিশ্ব¦ চ্যাম্পিয়ন।

 

তিনি বলেন, চলমান সংকট মোকাবিলা করে জিডিপি প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র্য কমিয়ে আনা, নারীর ক্ষমতায়ন, জলবায়ু অভিযোজনসহ বিভিন্ন দিক থেকে বাংলাদেশ ট্রু গ্লোবাল চ্যাম্পিয়ন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন সময়োচিত পদক্ষেপেরও প্রশংসা করে বলেন, এশিয়ার দেশগুলোর মধ্যে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা অনেক ভালো। ওই সময় অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে অভিহিত করেন।

 

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বাংলাদেশের যুবশক্তি অর্থনীতির অন্যতম হাতিয়ার। এই যুবশক্তির জন্য বিশ্বব্যাংক বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে পারে। যুবকদের কর্মসংস্থানমুখী বিভিন্ন প্রকল্পে অর্থায়নে সহযোগিতা করলে দেশের অর্থনীতি আরো দ্রুত সম্প্রসারণ হওয়ার সুযোগ তৈরি হবে। বিশ্ব অর্থনীতিতে মন্দার বছরেও বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার অনেক বেড়েছে।

 

অতি সম্প্রতি কানাডার অনলাইন প্রকাশনা সংস্থা ভিজ্যুয়াল ক্যাপিটালিস্টে প্রকাশিত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরিসংখ্যানের ভিত্তিতে বিশ্বের ৩৫তম বড় অর্থনীতির দেশ এখন বাংলাদেশ। অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তার অনেক গুরুত্বপূর্ণ খাত রয়েছে। নদীপথের উন্নয়ন এবং নদীকেন্দ্রিক অর্থনীতির ওপরও সংস্থাটি সহযোগিতা বৃদ্ধি করতে পারে বলে উল্লেখ করেন তিনি।

 

উল্লেখ্য, দেশে করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ১০০ কোটি ডলার বাজেট সহায়তা পেয়েছে বাংলাদেশ।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version