-->

মামলা ছাড়া ৫ লাখ টাকা পর্যন্ত অবলোপনের সুযোগ

অর্থনৈতিক প্রতিবেদক
মামলা ছাড়া ৫ লাখ টাকা পর্যন্ত অবলোপনের সুযোগ

এখন থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণখেলাপি হয়ে গেলে তা মামলা ছাড়াই অবলোপনের সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগে ২ লাখ টাকা পর্যন্ত খেলাপি ঋণ মামলা ছাড়াই অবলোপন করা যেত। মামলার খরচের কথা বিবেচনায় ছোট অঙ্কের ঋণের ওপর এ সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক।

 

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জানায়, কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) এবং কৃষিঋণসহ অন্যান্য খাতের ঋণে এ সুযোগ মিলবে। কেন্দ্রীয় ব্যাংক বলেছে, খেলাপির তালিকায় থাকা ক্ষুদ্র অঙ্কের ঋণের মামলা খরচ ঋণের স্থিতি বিবেচনায় প্রায়ই বেশি হয়। তাই প্রয়োজন না হলে মামলা ছাড়াই খেলাপি ঋণ অবলোপন করা যাবে। এর আগে ২০১৯ সালে জারি করা খেলাপি ঋণ অবলোপন-সংক্রান্ত নীতিমালা অনুযায়ী, ২ লাখ টাকার বেশি খেলাপি ঋণ মামলা ছাড়া ঋণ অবলোপন করা যেত না। ২০০৩ সাল থেকে ব্যাংকগুলোকে ঋণ অবলোপনের সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক।

 

বর্তমানে দেশে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১৩ হাজার কোটি টাকার বেশি। আর আর অবলোপন করা ঋণের স্থিতি প্রায় ৪৪ হাজার কোটি টাকা। ফলে খেলাপি ঋণের পরিমাণ প্রায় ১ লাখ ৫৭ হাজার কোটি টাকা। আগে ৫ বছর না হওয়া পর্যন্ত কোনো ঋণ অবলোপন করা যেত না। ২০১৯ সালে সে নিয়ম পরিবর্তন করে ৩ বছর করা হয়।

 

 ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version