-->

পতনের বৃত্তেই ঘুরছে পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক
পতনের বৃত্তেই ঘুরছে পুঁজিবাজার

সূচকের পতন থেকে বের হতে পারছে না পুঁজিবাজার। বাজার ভালো হবে, প্রতিদিন এমন প্রত্যাশায় থাকলেও দেখছেন এর উল্টোচিত্র। বৃদ্ধি পাওয়ার বদলে প্রতিনিয়তই সূচকের পতন হচ্ছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও পতন হয়েছে পুঁজিবাজারে। এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। একইভাবে প্রতিদিনের মতো অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল।

 

মঙ্গলবার বাজার পর্যালোচনা করলে দেখা যায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ১৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৮ দশমিক ৩২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ দশমিক ৩০ পয়েন্ট বা শূন্য দশমিক ৮৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৫ দশমিক ৫৩ পয়েন্ট বা শূন্য দশমিক ৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৪৭ দশমিক ৪৮ পয়েন্টে এবং ২ হাজার ১৮৩ দশমিক শূন্য চার ৪ পয়েন্টে।

 

একইভাবে ডিএসইতে ৫৬০ কোটি ৯২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭১৪ কোটি ২৮ লাখ টাকা। এদিকে ডিএসইতে ৩১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির বা ৭ দশমিক ৫২ শতাংশের, শেয়ার দর কমেছে ৬১টির বা ১৯ দশমিক ১২ শতাংশের এবং ২৩৪টির বা ৭৩ দশমিক ৩৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত ছিল।

 

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ দশমিক ৭৩ পয়েন্ট বা শূন্য দশমিক ২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৮২ দশমিক ১১ পয়েন্টে। একইভাবে সিএসইতে গতকাল ১৩০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির দর বেড়েছে, কমেছে ৪৭টির আর ৬৫টির দর অপরিবর্তিত ছিল। একইভাবে গতকাল সিএসইতে ১৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হতে দেখা গেছে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version