-->

একনেক সভায় ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
একনেক সভায় ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির (একনেক) সভায় প্রায় ৩ হাজার ৯৮১ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে ৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৩৯২ কোটি ৩৩ লাখ টাকা ব্যয় হবে সরকারি অর্থায়নে। বৈদেশিক অর্থায়ন রয়েছে ৩২২ কোটি ২১ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় হবে ২৬৭ কোটি ৩৫ লাখ টাকা।

 

মঙ্গলবার একেনেকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি একনেকের সভায় সরাসরি উপস্থিত থেকে সভাপতিত্ব করেন। এর আগে তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে একেনেক সভায় যোগ দিয়েছেন। ২০২০ সালে দেশে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে তিনি মূলত গণভবন থেকেই একনেকের বৈঠকে যোগ দিয়েছেন। করোনাকালে প্রায় ২ বছর পর তিনি গত ১ জুন একেনেকের বৈঠকে সরাসরি উপস্থিতি ছিলেন। এর বাইরে তিনি ভিডিও কনফারেন্সর মাধ্যমে বৈঠকে যুক্ত হতেন।

 

সভায় অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের চট্টগ্রামের মিরসরাই ও সন্দ্বীপ, কক্সবাজারের সোনাদিয়া দ্বীপ ও টেকনাফ (সাবরাং ও জালিয়ার দ্বীপ) অংশের জেটিসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ প্রকল্প, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় অঞ্চল-২ ও অঞ্চল-৪ এর ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামোসহ অঞ্চল-২ ও অঞ্চল-৪ এর সার্ভিস প্যাসেজসমূহের উন্নয়ন’ প্রকল্প। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালের ‘বাংলাদেশ জাতীয় সংসদ ভবন এলাকার বৈদ্যুতিক-যান্ত্রিক ও নিরাপত্তা ব্যবস্থাসহ অন্যান্য উন্নয়ন কাজ’ প্রকল্প, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ০২ (দুই)টি প্রকল্প যথাক্রমে ‘বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়ক প্রশস্তকরণ (১ম সংশোধিত) প্রকল্প এবং ‘নবীনগর-আশুগঞ্জ সড়ক উন্নয়ন (জেড-২০৩১) (১ম সংশোধিত) প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের দিনাজপুর অঞ্চলে টেকসই কৃষি উন্নয়ন প্রকল্প। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থার সম্প্রসারণ ও শক্তিশালীকরণ (১ম সংশোধিত) প্রকল্প।

 

এ ছাড়াও ব্যয় ঠিক রেখে মেয়াদ বাড়ানো হয়েছে কয়েকটি প্রকল্পের। এসব প্রকল্পগুলো হলো গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১টি এবং ‘বরিশাল মেট্রোপলিটন ও খুলনা জেলা পুলিশ লাইন নির্মাণ (আন্তঃখাত সমন্বয়কৃত)’ প্রকল্প, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ, মেডিকেল কলেজ হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন (২য় সংশোধিত)’ প্রকল্প ।

 

পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন। সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version