-->

ডুবতে বসেছে মাইডাস ফাইনান্সে : সংবাদ সম্মেলনে সাবেক কর্মীরা 

অর্থনৈতিক প্রতিবেদক
ডুবতে বসেছে মাইডাস ফাইনান্সে : সংবাদ সম্মেলনে সাবেক কর্মীরা 

ঢাকা: অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান মাইডাস ফাইনান্স লিমিটেডের বিরুদ্ধে ঋণ বিতরণে অনিয়ম, দুর্নীতি, অব্যবস্থাপনা এবং স্বেচ্ছাচারিতায় ডুবতে বসার অভিযোগ এনেছে প্রতিষ্ঠানটির সাবেক কর্মকর্তারা।

 

বুধবার (২৮ সেপ্টেম্বর) ডিআরইউ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে লিখিত সংবাদ বক্তব্য রাখেন মাইডাসের চাকুরিচ্যুত প্রধান মানব সম্পদ কর্মকর্তা শামীম আহমেদ। এ সময় প্রতিষ্ঠানটির চাকরিচ্যুত অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শামীম আহমেদ বলেন, ঋণ বিতরণে অনিয়ম ও যোগসাজস করার কারণে বিতরণকৃত অর্র্থ ফেরত আসছে না। এ অবস্থায় আমানতকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরি হয়েছে। আমানতের টাকা ফেরত পাচ্ছে না। বাংলাদেশ ব্যাংকের নিবিড় তদারকি না হলে এক সময়ের মর্যাদার প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ের অবস্থা বরণ করবে। এর মাধ্যম বিপুল সংখ্যক আমানতকারীর স্বার্থ ক্ষুন্ন হবে। প্রতিষ্ঠানটির আমানতকারী হিসাবে তিনি নিজেও উদ্বিঘ্ন বলে উল্লেখ করেন।

 

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক শাহআলমের সহযোগিতায় ঋণের নামে মাইডাস থেকে টাকা বের করে নিয়ে গেছে। এক্ষত্রে প্রতিষ্ঠানটির পরিচালকদের মধ্য থেকে আপত্তি তুললে বাংলাদেশ ব্যাংকের তৎকালিন নির্বাহী পরিচালকের ভয় দেখানো হতো। এর ফলে ঋণ বিতরণ হলেও সে ঋণের টাকা ফেরত আসার সম্ভাবনা খুবই কম। একজন পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক যোগসাজস করে নিকটত্মীদের মধ্যে এ ঋণ বিতরন করার কারণে ঋণের কিস্তি পরিশোধ না করেও অনিয়ম করে  খেলাপি দেখানো হচ্ছে না। এতে প্রতিষ্ঠানের ভেতরের অবস্থা খারাপ হলেও কৃত্রিমভাবে বাইরে ভাল দেখানো হচ্ছে।

 

লুটপাট, অনিয়ম, দুর্নীতি ও অবস্থাপনা  সর্বোচ্চ খেলাপি ঋণে নিমজ্জিত আর্থিক প্রতিষ্ঠান থেকে আসা জনৈক তানভির হাসান এই প্রতিষ্ঠানের যোগাানের ফলে দুর্নীতি ডালপালা মেলাচ্ছে বলেও অভিযোগ করেন শামীম আহমেদ।

 

কর্মচারি ছাঁটাইয়ের ক্ষেত্রে স্বেচ্ছাচারি আচরণ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কর্মচারিদের ছাঁটাইয়ের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নিদের্শনা মানছে না। কোন কোন ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক থেকে  তদন্তে গেলে প্রভাব বিস্তার করে ছাঁটাইকৃত কর্মীকে আইনি অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।

 

সংবাদ সম্মেলনে- প্রতিষ্ঠানের গাড়ী ও ভবন ব্যক্তিগত কাজে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করা হয়। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি  লাখ লাখ ক্ষতি হচ্ছে। এক্ষেত্রে পরিচালত সামসুল আলম প্রভাব বিস্তার করে বলেও উল্লেখ করা হয়।

 

ভোরের আকাশ/জেডএ/জেএস/

মন্তব্য

Beta version