-->
সারের দাম বাড়ায় ব্যয় বৃদ্ধি

খাদ্য উৎপাদন কমার আশঙ্কা

জাফর আহমদ
খাদ্য উৎপাদন কমার আশঙ্কা

ঢাকা: সারের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে ভোগান্তি বেড়েছে। বিক্রেতারা সুযোগ পেলেই বেশি দাম রাখছেন। আর দাম নিয়ে দরকষাকষি করলে ভোগান্তি আরো বাড়ছে। এতে উৎপাদন ব্যয় বাড়ছে; বাড়ছে কৃষকের হতাশা। এর প্রভাব উৎপাদনে পড়ার উপক্রম তৈরি হয়েছে। উৎপাদন হ্রাসের আশঙ্কা রয়েছে। দেশের পশ্চিম ও উত্তরাঞ্চলের কৃষকরা এমনটাই মনে করছেন। ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বাড়িয়েছে সরকার। ফলে কৃষককে প্রতি কেজি সার ১৬ টাকার পরিবর্তে কিনতে হবে ২২ টাকায়। এ বৃদ্ধি প্রায় ৩৮ শতাংশ। আর ডিলার পর্যায়ে দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ২০ টাকা করা হয়েছে। গত ১ আগস্ট থেকে এ দাম কার্যকর হয়েছে। দাম বাড়ানোর কারণ হিসেবে সরকার বলছে, আন্তর্জাতিক বাজারে সারের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। এ ছাড়া ইউরিয়ার ব্যবহার যৌক্তিক পর্যায়ে রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সারের এ মূল্যবৃদ্ধির ফলে কৃষক একদিকে যেমন বাড়তি দাম দিচ্ছেন; অন্যদিকে চাহিদামতো সার না পাওয়া তথা কৃত্রিম সংকটের মুখোমুখি হচ্ছেন। আগে যেখানে ১ বিঘা জমিতে ৩ হাজার টাকা খরচ করতে হতো, এখন সেখানে খরচ করতে হচ্ছে প্রায় ৪ হাজার টাকা। একই সময়ে মূল্যস্ফীতির প্রভাবে জমি চাষের ব্যয় এবং কৃষি শ্রমিকের মজুরি থেকে শুরু করে সব ধরনের কৃষি উপকরণের দাম বেড়েছে।

কৃষক বলছেন, এর ফলে ফসল চাষে যে ব্যয় হবে, তা ওঠার অনিশ্চয়তা তৈরি হয়েছে। কুষ্টিয়ার দৌলতপুরের কৃষক হাবিবুর রহমান জানান, যখন ১৬ টাকা কেজি সারের দাম ছিল, তখন প্রয়োজনমতো সার কেনা যেত। এখন সবসময় সার পাচ্ছি না। ধারে-কাছে মূল ডিলার না থাকার কারণে সাব-ডিলাররা বেশি দাম নিতে চান। অজুহাত দেখানো হয়, ডিলারের কাছে থেকে সার আনতে খরচ বেশি হয়। এ জন্য বেশি দাম দিতে হবে। আবার সবসময় সার পাওয়াও যায় না। বেশি টাকা থাকলেও প্রয়োজনমতো সার একসঙ্গে কিনে রাখলে সমস্যা হয় না। তবে সারের বাজার নিয়ন্ত্রণে সরকার তৎপর থাকায় সবসময় বিক্রেতারা বেশি দাম চাওয়ার সাহস পান না।

সারের মূল্যবৃদ্ধিতে কৃষক ক্ষুব্ধ-হতাশ। তারা অনিশ্চয়তার মধে রয়েছে। বাড়তি খরচ করে ফসলের দাম পাবেন কিনা, কৃষক এখন সে হিসাব কষছেন।

দিনাজপুর সদর উপজেলার মহেষপুরের কৃষক অমল বণিক ফোনে বলেন, প্রতি একর জমিতে আমন আবাদ করতে ইউরিয়া সারের প্রয়োজন হয় ৮০ থেকে ৯০ কেজি, টিএসপি লাগে ৪০ কেজি, পটাশ ৪০ কেজি, জিংক ৪ কেজি এবং সালফারের প্রয়োজন হয় ২ কেজি। আর কীটনাশক প্রয়োগ করতে খরচ হয় ৪ হাজার ২০০ থেকে ৪ হাজার ৩০০ টাকা পর্যন্ত। জমিতে হালচাষ, ধান রোপণ থেকে কর্তন পর্যন্ত সারসহ সব মিলিয়ে প্রতি একর জমিতে আমন আবাদ করতে খরচ হয় ৩৪ হাজার থেকে ৩৬ হাজার টাকা। আর আমন আবাদ হয় প্রতি একরে ৪০ থেকে ৪৫ মণ। ধান বিক্রি করে অধিকাংশ টাকাই চলে যায় উৎপাদন খরচে। ইউরিয়া সারের মূল্যবৃদ্ধিতে একর প্রতি জমিতে বাড়তি খরচ গুনতে হচ্ছে ৬০০ থেকে এলাকাভেদে ৮০০ টাকা। ফলে ফসল উৎপাদনে খরচ বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে ফসলের মূল্য না বাড়লে কৃষককে লোকশান গুনতে হবে।

দেশের অন্যতম প্রধান খাদ্যশস্য আমন। ২০১৬-১৭ আমন মৌসুমে দেশে ৫.৫ থেকে ৫.৬ মিলিয়ন হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়। ২০১৭-১৮ মৌসুমে সরকারের নানামুখী উদ্যোগের কারণে আমন আবাদ এরিয়া ২ শতাংশ বৃদ্ধি পায়। এর মধ্যে ০.৩৬৫ মিলিয়ন হেক্টর বোনা, ০.৯৪৫ মিলিয়ন হেক্টর স্থানীয় জাতের এবং ৪.৩৯৫ মিলিয়ন হেক্টর জমিতে উফশী রোপা আমন চাষ হয়। এরপর প্রতি বছরই আমনের উৎপাদন বাড়ছে এবং গত বছর আমনের উৎপাদন ১ কোটি ৪০ লাখ টনে পৌঁছায়। আর এ আমন ধানের মৌসুমেই সারের মূল্যবৃদ্ধি করা হয়েছে।

কৃষি অর্থনীতিবিদরা বলছেন, কৃষকের মধ্যে এমন ধারণা তৈরি হয়েছে ইউরিয়া সার ছাড়া কাক্সিক্ষত উৎপাদন সম্ভব নয়। ফলে আমন ধান উৎপাদনে বড় ধরনের ধাক্কা লাগার আশঙ্কা তৈরি হয়েছে।

তবে এমনটা মনে করছেন না কৃষি কর্মকর্তারা। তারা বলছেন, ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির ফলে আমান ধান উৎপাদন হ্রাসের সম্ভাবনা নেই। কৃষককেও বেশি দামে সার কিনতে হচ্ছে না। ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির পর যাতে কৃষককে বেশি দাম না দিতে হয়, এ জন্য মনিটারিং জোরদার করা হয়েছে। মোবাইলকোর্টের পাশাপাশি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপজেলার বিভিন্ন অঞ্চলে পর্যবেক্ষণ করছেন। পাশাপাশি ইউরিয়া সারের ব্যবহার কমানোর যে লক্ষ্য ঠিক করা হয়েছে, সেটাও কাজে লেগেছে বলে মনে করছেন তারা।

এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নরসিংদীর উপপরিচালক ড. মো. ছাইদুর রহমান ফোনে ভোরের আকাশকে বলেন, সার ক্রয় করতে গিয়ে নরসিংদী জেলার কোথাও পাওয়া যাচ্ছে না বা ভোগান্তি হচ্ছে- এমন খবর পাওয়া যায়নি। কৃষক পর্যায়ে আমরা পর্যবেক্ষণ করছি; প্রশাসনও তৎপর আছে।

তিনি বলেন, ইউরিয়া সারের মূল্যবৃদ্ধির ফলে উৎপাদন খরচ বাড়বে বলে আপাতদৃষ্টিতে মনে হলেও আসলে তা হচ্ছে না। কৃষককে আমরা পরামর্শ দিচ্ছি ইউরিয়া সারের ব্যবহার কমিয়ে দিয়ে ডিএপি সার ব্যবহার বাড়িয়ে দিতে। এর ফলে একদিকে খরচ নিয়ন্ত্রিত থাকছে; অন্যদিকে জমির গুণাগুণ সমন্বিত থাকছে। ডিএপি ইউরিয়া সারের বিকল্প হয়ে ওঠেনি- কৃষকের এমন মনোভঙ্গি তৈরি হয়েছে। এমনই মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে কৃষিকাজের সঙ্গে সংশ্লিষ্ট রাজশাহীর বাঘমারার কলেজশিক্ষক ওবাইদুর হক ফোনে ভোরের আকাশকে বলেন, মাঠপর্যায়ে আমরা ব্যবহার করে যেটা পেয়েছি, তাতে মনে হয় ডিএপিতে ইউরিয়া সারের কিছুটা গুণাগুণ আছে। তবে পুরোপুরি নির্ভর করতে পারছি না। আমরা আগের মতোই ইউরিয়া ব্যবহার করছি, এতে বিঘাপ্রতি প্রায় ১ হাজার টাকা খরচ বেড়েছে। বাড়তি খরচ করে উৎপাদন করছি, এতে ধানের উৎপাদন ব্যয় বেড়ে যাবে।

মন্তব্য

Beta version