-->

ট্যুরিস্ট পুলিশের প্রধান হলেন হাবিবুর রহমান

অনলাইন ডেস্ক
ট্যুরিস্ট পুলিশের প্রধান হলেন হাবিবুর রহমান

ঢাকা: ট্যুরিস্ট পুলিশ ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন ঢাকা রেঞ্জের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান, বিপিএম(বার), পিপিএম (বার) ।

 

সোমবার (১০ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ অধিশাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদায়ন করা হয়।

 

প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা রেঞ্জের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) হাবিবুর রহমান, বিপিএম(বার), পিপিএম (বার) অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) ট্যুরিস্ট পুলিশ ইউনিটে পদায়ন করা হলো।

 

হাবিবুর রহমানের বাড়ি গোপালগঞ্জে। তাঁর জন্ম ১৯৬৭ সালের ১ জানুয়ারি। গোপালগঞ্জের এর চন্দ্রদিঘলীয়া মোল্লাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনিষ্টিটিউট থেকে তিনি স্নাতোকোত্তর ডিগ্রী লাভ করেন।

 

১৯৯৮ সালের ২২ ফেব্রুয়ারি ১৭তম বিসিএস পরীক্ষার মাধ্যমে তিনি সহকারী পুলিশ সুপার হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। এরপর বাংলাদেশ পুলিশ এর বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা জেলায় পুলিশ সুপারিন্টেন্ট হিসেবে কাজ করেন। অতঃপর পদোন্নতিক্রমে বাংলাদেশ পুলিশ সদরদপ্তরে অতিরিক্ত সহকারী মহাপরিদর্শক (সংস্থাপন) হিসেবে পদস্থ হন। পরবর্তীতে তিনি উপ-মহাপরিদর্শক পদে পদোন্নতি লাভ করেন।

 

পুলিশি দায়িত্ব পালনের পাশাপাশি সমাজ ও মানুষের জন্য কাজ করা ব্যতিক্রমধর্মী চিন্তা ও ভূমিকা তাকে দিয়েছে বিশেষ খ্যাতি। তিনি বাংলাদেশ কাবাডি ফেডারেশান এর সাধারণ সম্পাদক এবং এশিয়ান কাবাডি ফেডারেশান এর সহ-সভাপতি। তিনি কাজ করে যাচ্ছেন তৃতীয় লিঙ্গের মানুষদের পুর্নবাসনে।

 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে পুলিশ বাহিনীর অবদান ও ঢাকায় তাদের প্রথম প্রতিরোধ বিষয়ক ঘটনা নিয়ে তাঁর লেখা বই ‘মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ’। এছাড়া বেদে সম্পদায়ের ভাষা নিয়ে লিখেছেন ‘ঠার’। 

 

প্রশংসনীয় ও কৃতিত্বপূর্ন কাজের জন্য বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ রাষ্ট্রীয় স্বীকৃতি ‘বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)’ লাভ করেন। এছাড়া ‘রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)’সহ পুলিশ সপ্তাহ ২০১৭ উপলক্ষে ২০১৬ সালে প্রশংসনীয় ও ভাল কাজের স্বীকৃতি হিসেবে তাকে আইজিপি’স ব্যাজ প্রদান করা হয়। তিনি তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন এবং দুই বার প্রেসিডেন্ট পুলিশ পদক (পিপিএম) সেবা পেয়েছেন। সেবা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ ভূমিকার জন্য পুলিশ সপ্তাহে পদক দেওয়া হয় যা বিপিএম এবং পিপিএম নামে পরিচিত। প্রথমটি বাংলাদেশ পুলিশ পদক এবং পরেরটি রাষ্ট্রপতি পুলিশ পদক।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version