-->
প্রধান তথ্য কমিশনার

জনগণের তথ্য প্রাপ্তির অধিকার অবমূল্যায়নের মজ্জাগত অভ্যাস পরিহার করতে হবে

নিজস্ব প্রতিবেদক
জনগণের তথ্য প্রাপ্তির অধিকার অবমূল্যায়নের মজ্জাগত অভ্যাস পরিহার করতে হবে
মানিকগঞ্জ জেলায় “তথ্য অধিকার আইন, ২০০৯” বিষয়ে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তথ্য কমিশন বাংলাদেশ এর উদ্যোগে এবং জেলা প্রশাসন, মানিকগঞ্জের আয়োজনে মানিকগঞ্জ জেলায় আজ ১২ জুন বুধবার সকাল ৯ টায় “তথ্য অধিকার আইন, ২০০৯” বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা ও দুপুর ২ টায় জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক প্রশিক্ষণ কর্মশালা ও জনঅবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

প্রধান তথ্য কমিশনার বলেন, জনগণের তথ্য প্রাপ্তির অধিকার অবমূল্যায়নের মজ্জাগত অভ্যাস পরিহার করতে হবে। তথ্যের মালিক জনগণ তাই “চাইলে তথ্য জনগণ, দিতে বাধ্য প্রশাসন”-এটাই মন্ত্র। আর এই কারনে যে অফিসগুলোতে ওয়েবসাইট রয়েছে তাদের হালনাগাদ করে তথ্য রাখতে হবে যাতে প্রদানযোগ্য তথ্য দেয়া থাকে। ডক্টর আবদুল মালেক আরো বলেন, তথ্য প্রদানকারী অফিসার এবং স্ব-স্ব কর্তৃপক্ষ তথ্যের মালিক নন, তথ্য প্রস্তুতসহ রক্ষণ ও হেফাজতকারী মাত্র। এই মানসিকতা নিয়ে তথ্যের অবাধ প্রবাহ বজায় রাখতে হবে।

তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক বিশেষ অতিথির বক্তব্য রাখেন। মানিকগঞ্জ জেলার জেলা প্রশাসক রেহেনা আক্তারের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালা ও জনঅবহিতকরণ সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, তথ্য অধিকার আইন বাস্তবায়নে অবেক্ষণ (সুপারভিশন) ও পরিবীক্ষণ জেলা কমিটির সদস্যগণ, জনপ্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, শিক্ষক, এনজিও প্রতিনিধিসহ সকল শ্রেণী পেশার জনগণ উপস্থিত ছিলেন। এছাড়া প্রধান তথ্য কমিশনার ধামরাই উপজেলায় তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

মন্তব্য

Beta version