-->

কুবিতে শুরু হচ্ছে আন্তর্জাতিক হাল্ট প্রাইজ প্রতিযোগিতা

কুবি প্রতিনিধি
কুবিতে শুরু হচ্ছে আন্তর্জাতিক হাল্ট প্রাইজ প্রতিযোগিতা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) চতুর্থবারের মতো শুরু হতে যাচ্ছে শিক্ষার্থীদের নোবেল পুরস্কার খ্যাত আন্তর্জাতিক হাল্ট প্রাইজ প্রতিযোগিতা।

 

রোববার থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে।

 

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হওয়া সংবাদ সম্মেলনে হাল্ট প্রাইজ কুবির আয়োজক কমিটি বিষয়টি জানান।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, হাল্ট প্রাইজ কুবির ক্যাম্পাস ডিরেক্টর সুমাইয়া কবির, অপারেশনস হেড ইমরুল আহসান, মার্কেটিং এন্ড অপারেশন হেড মো. মুজাহিদুল ইসলাম, প্রেস এন্ড মিডিয়া হেড আতিকুর রহমানসহ অন্য সদস্যরা।

 

সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়, রোববার থেকে প্রতিযোগীতার রেজিস্ট্রেশন শুরু হয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে। রেজিস্ট্রেশন অনলাইন ও অফলাইনে করা যাবে। তবে ২১ ডিসেম্বর পর্যন্ত ক্যাম্পাসে রেজিস্ট্রেশন বুথ থাকবে। ৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতার মূল পর্ব শুরু হবে, ৩১ জানুয়ারিতে চূড়ান্ত দল ঘোষণা এবং ১৭ ফেব্রুয়ারিতে গ্র্যান্ড ফাইনাল ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

 

অন ক্যাম্পাস প্রোগ্রামে অংশগ্রহণকারী প্রত্যেকটি দল মোট ৩ ধাপে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ধাপ গুলো হচ্ছে, আইডিয়েশ ইনকিউবেটর, ইনোভেশন ওয়াসিস, ভিশন ভ্যানগার্ড। প্রথম দুটি ধাপ অনলাইনে এবং সর্বশেষ ধাপটি অফলাইনে অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় বিজয়ী প্রথম স্থান অর্জনকারী দল পাবে ১৫ হাজার টাকা, দ্বিতীয় স্থান অর্জনকারী দল পাবে ১০ হাজার টাকা, তৃতীয় স্থান অর্জনকারী দল পাবে ৫ হাজার টাকা।

 

এবারের হাল্ট প্রাইজের মূল প্রতিপাদ্য ‘আনলিমিটেড’ অর্থাৎ এসডিজির (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) ১৭ টি লক্ষের সমন্বয়ে তাই প্রতিযোগিতায় অংশগ্রহনকারী দলগুলোকে এই মূল প্রতিপাদ্য নিয়েই কাজ করতে হবে।

 

এছাড়া সংবাদ বিজ্ঞপ্তি থেকে আরও জানা যায়, হাল্ট প্রাইজ প্রতিযোগিতা ৪ টি ধাপে হয়ে থাকে। অন ক্যাম্পাস রাউন্ড, রিজিওনাল সামিট, অ্যাকসিলারেটর এবং গ্লোবাল ফাইনাল। অন ক্যাম্পাস প্রতিযোগিতায় সকল অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে সেরা ৩০ টি দল সেমিফাইনাল রাউন্ডে এবং সেখান থেকে ৬টি দল ফাইনালে অংশগ্রহণের জন্য মনোনীত হবে। এই ৬ টি দলের মধ্যে সেরা ৩ টি দলকে চূড়ান্ত বিজয়ী হিসাবে মনোনীত করা হবে, সেরা ৩ দলের জন্য থাকবে পুরস্কার।

 

অন ক্যাম্পাস রাউন্ডে বিজয়ী দলগুলো পরবর্তীতে রিজিওনাল সামিটে এবং সেখানে বিজয়ী দলটি সুযোগ পাবে গ্লোবাল সামিটে অংশগ্রহণ করার। গ্লোবাল সামিটে চূড়ান্ত বিজয়ী দলটি তাদের বিজনেস আইডিয়াটি বাস্তবায়নের জন্য পাবে ১ মিলিয়ন মার্কিন ডলার।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version