-->

পাখি শিকার রোধে বিলবোর্ড স্থাপন

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
পাখি শিকার রোধে বিলবোর্ড স্থাপন

খুলনার পাইকগাছায় পাখি শিকার রোধে ‘পাখির অভয়ারণ্য পাইকগাছা’ সচেতনতামূলক বিলবোর্ড স্থাপন করা হয়েছে। স্থানীয় পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি’র উদ্যোগে ও পাইকগাছা উপজেলা প্রশাসনের সহযোগিতায় এই বিলবোর্ড স্থাপন করা হয়।

 

শনিবার সকালে পাখিসহ সব বন্যপ্রাণী শিকার, হত্যা, লালন-পালন, ক্রয়-বিক্রয় বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২, অনুযায়ী দণ্ডনীয় অপরাধ সম্বলিত সাধারণ মানুষকে সচেতন করতে, শিকারি ও অসাধুদের সতর্ক করতে উপজেলার নতুন বাজারের পাশে বিলবোর্ড স্থাপন করা হয়।

 

বিলবোর্ড স্থাপন করার সময় উপস্থিত ছিলেন, পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, এ্যাড. শফিকুল ইসলাম কচি, উপজেলা বন কর্মকর্তা প্রেমানন্দ রায়, প্রেসক্লাব পাইকগাছার সহসভাপতি আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক জালাল উদ্দিন, এস ডব্লিউ নিউজ ২৪ ডটকমের নির্বাহী সম্পাদক গাজী মো. আব্দুল আলীম, সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের দপ্তর সম্পাদক কবি রোজী সিদ্দিকী, রাবেয়া আক্তার মলি, গৌতম ভদ্র, শাহিনুর রহমান, নজরুল ইসলাম, তৃষা বিশ্বাস, পুষ্পিতা শীল, পরিবেশ কর্মি আব্দুল বারিক, কার্তিক মণ্ডল, কওছার আলী প্রমুখ।

 

বন্যপ্রাণী সংরক্ষণে বাংলাদেশ সরকার বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ পাস করেছে। এ আইনে পাখি শিকার, হত্যা, আটক ও কেনা-বেচা দণ্ডনীয় অপরাধ। পাখি হত্যা করলে যার সর্বোচ্চ শাস্তি ২ বছর কারাদণ্ড এবং ২ লাখ টাকা জরিমানা।

 

উল্লেখ্য, ‘পাখি বাঁচাও, প্রকৃতি বাঁচাও’ এ শ্লোগানকে সামনে রেখে পাখির নিরাপদ আবাসস্থল নিশ্চিতের লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন বনবিবি উপজেলায় ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে। পাখির অভয়ারণ্য তৈরির লক্ষ্যে পাখির সুরক্ষা, নিরাপদ আবাসস্থল নিশ্চিতের জন্য উপজেলায় বিভিন্ন ইউনিয়নে গাছে গাছে পাখির বাসার জন্য মাটির পাত্র, ঝুড়ি, কাঠের বাসা, সচেতনতামূলক লিফলেট বিতারণ, উদ্ভবকরণ সভা ও বিলবোর্ড স্থাপন কার্যক্রম অব্যাহত রয়েছে।

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version