-->
জেলায় জেলায়

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন

ভোরের আকাশ ডেস্ক
আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন
কিশোরগঞ্জে আলোচনা সভায় বক্তারা

উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা একতাবদ্ধ’- স্লোগান নিয়ে বরগুনায় আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০২৩ পালন করা হয়েছে। 

 

শনিবার দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) ও দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) এর সহযোগিতায় বরগুনা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে পতাকা উত্তোলন ও পায়রা অবমুক্তর মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন জেলা প্রশাসক মো. রফিকুল ইসলাম।

 

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসময়ে ‘দুর্নীতির বিরুদ্ধে ১০৬ নাম্বারে ‘ফ্রি’ কল করে অভিযোগ করার আহ্বান জানান ‘দুর্নীতি দমন কমিশন’ (দুদক)। বরগুনার বিভিন্ন শ্রেণির পেশাজীবী মানুষ মানববন্ধনে উপস্থিত ছিলেন।

 

আমাদের ফরিদপুর জেলা প্রতিনিধি জানান, ফরিদপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ১১টায় সচেতন নাগরিক কমিটি সনাক ও টিআইবির উদ্যোগে ফরিদপুর প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

 

সনাকের সহ-সভাপতি অধ্যাপিকা শিপ্রা রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সনাক সদস্য ও প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক সাংবাদিক পান্না বালা, সিটি কলেজের অধ্যাপক ও সনাক সদস্য মাহবুবুর রহমান।

 

আমাদের কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি জানান , সারা দেশের ন্যায় উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি তাড়াইল, কিশোরগঞ্জের আয়োজনে ও উপজেলা প্রশাসন, তাড়াইল ও কিশোরগঞ্জ এর বাস্তবায়নে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। ‘দুর্নীতি দমন ও প্রতিরোধে করণীয়’ শীর্ষক আলোচনা সভা তাড়াইল উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাও. নূর উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মনোরঞ্জন তালুকদারের সঞ্চালনায় এ ‘দুর্নীতি দমন প্রতিরোধে করণীয়’ শীর্ষক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আমাদের জামালপুর প্রতিনিধি জানান,  ‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ’ এই স্লোগান সামনে রেখে জামালপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। জেলা প্রশাসন, দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয় এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. শফিউর রহমান।

 

জেলা প্রশাসক মো. মশিউর রহমান বলেন, দেশের পাঁচ ভাগ মানুষ দুর্নীতি করে থাকে। আর ৯৫ ভাগ মানুষ দুর্নীতি শিকার হন। বেশির ভাগ দামি পোশাকধারী মানুষ বুকে হাত দিয়ে বলতে পারবে না সে দুর্নীতি করে না। এ দেশ আরও আগেই উন্নত হতো যদি দুর্নীতি না থাকতো। শুধু ঘুষ, অর্থ আত্মসাৎই দুর্নীতি না, কথার বরখেলাপ করা, সময় মতো অফিস না করা, মানুষকে হয়রানি করা, কাজে ফাঁকি দেয়াটাও দুর্নীতি।

 

আমাদের রাজবাড়ী প্রতিনিধি জানান,  ‘উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে, দুর্নীতির বিরুদ্ধে আমারা ঐক্যবদ্ধ’ এই প্রতিপাদ্যে রাজবাড়ীর গোয়ালন্দে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২৩ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে।

 

শনিবার সকাল ১১টার দিকে উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে উপজেলা পরিষদ সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে উপজেলা পরিষদের সামনে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় ও দুদক পতাকা উত্তোলনসহ দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version