-->

রাজশাহীতে বিএমডি’র কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

রাজশাহী ব্যুরো
রাজশাহীতে বিএমডি’র কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত
বিএমডি’র কর্মকর্তাদের প্রশিক্ষণ

রাজশাহী জেলার বরেন্দ্র এলাকায় উচ্চমূল্যের ফল, মসলা, বেভারেজ, ঔষধি ও মাঠ ফসলের উৎপাদন কৌশল এবং ব্যবস্থাপনা বিষয়ক ১ম দিনের ১ম শ্রেণীর কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

 

শনিবার সকাল ১০ টায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে ও বরেন্দ্র এলাকায় উচ্চমূল্য অপ্রচলিত ফল ও ঔষধি ফসল চাষাবাদ জনপ্রিয়করণ প্রকল্পের আয়োজনে একদিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আখতার জাহান।

 

চেয়ারম্যান আখতার জাহান বলেন, আমরা বরেন্দ্র এলাকায় বিভিন্ন উচ্চমূল্যের ফল, বেভারেজ, ঔষধি ও মাঠ ফসলের উৎপাদন প্রকল্প গ্রহণ করেছি এবং তা মাঠ পর্যায়ে তা বাস্তবায়ন ও হচ্ছে। উচ্চমূল্য ফলজ ও ঔষধি গাছগুলো সাধারণ মানুষের মাঝে বিতরণ করতে হবে এবং এই গাছগুলোকে তারা যেন সঠিকভাবে পরিচর্যা করে সেই দিকে খেয়াল রাখতে হবে।

 

এই উচ্চমূল্য ফলজ ও ঔষধি গাছ গুলো আমরা যদি সঠিকভাবে কাজে লাগাতে পারলে এবং সঠিকভাবে বড় করতে পারলে আমাদের দেশের সন্তানেরা তা খেতে পারবে। আমাদের বরেন্দ্র এলাকার মাটি অনেক সুন্দর এবং এই মাটিতে যে গাছ রোপন করিনা কেন এর ফল সব সময় সুস্বাদু হয়। তাই আপনারা যারা প্রশিক্ষণ নিচ্ছেন তাদেরকে একটা কাজ সব সময় মনে রাখতে হতে, এটি আমাদের দেশের সম্পদ। এর সঠিক ব্যবহার করতে হবে এবং বরেন্দ্র অঞ্চলে এই গাছগুলো ছড়িয়ে দিতে হবে।

 

প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন, অতিঃপ্রধান প্রকৌশলী (চ.দা.) মো. শামসুল হুদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সমসের আলী, উপপরিচালক ড. পলাশ সরকার ডিএই চাঁপাইনবাবগঞ্জ, উপ-পরিচালক ড.বিমল কুমার প্রামানিক হটিকালচার সেন্টর ডিএই, চাঁপাইনবাবগঞ্জ, প্রকল্প পরিচালক সেলিম কবীর এইচভিসি প্রকল্প, বিএমডিএ, মোছা. আনোয়ারা খাতুন সহকারী প্রকৌশলী বিএমডিএ।

 

রাজশাহী জেলার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়সহ ১৪টি জোন ও রিজিওন অফিসের মোট ৩০জন ১ম শ্রেণীর কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

 

ভোরের আকাশ/ সু

মন্তব্য

Beta version