-->

৬ দিনের কারাদন্ডে ৬ মাস কারাভোগ

বরগুনা প্রতিনিধি
৬ দিনের কারাদন্ডে ৬ মাস কারাভোগ
ভারতের কারাগার থেকে ফিরে আসা জেলেরা

গভীর বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলারের ইঞ্জিন বিকল হওয়ায় ভারতের জলসীমায় প্রবেশ করে ‘এফবি ফাতেমা’ নামে একটি ট্রলার। ট্রলারে ১১ জেলেকে ছয় দিন কারাদন্ড দিলেও ৬ মাস কারাভোগ করার পর দেশে ফিরলেন জেলেরা।

 

মঙ্গলবার সকালে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জেলেদের ফিরে আসার এ তথ্য নিশ্চিত করেন।

 

ভারতের জেল থেকে ফিরে আসা জেলেরা হলেন-মো. আলী হোসেন, সামছুল হক, আব্দুল জলিল মিয়া, নবী হোসেন লিচ, খলিল মীর, ফারুক মীর, মুছা, রুবেল, রুস্তম, হারুন ও হাফিজুর রহমান। তাদের বাড়ি বরগুনার পাথরঘাটায়।

 

জানা যায়, সকাল ৬টায় বাংলাদেশের সাতক্ষীরা ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে ফেরেন জেলেরা। গত বছরের ১১ আগস্ট এফবি ফাতেমা ট্রলারটি নিয়ে ১১ জেলে সাগরে মাছ ধরতে যান। তাদের নেতৃত্ব দিচ্ছিলেন চরদুয়ানী ইউনিয়নের সামছুল হক। এর দুইদিন পর গভীর সমুদ্রে মাছ ধরার সময় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে যায়।

 

পরে ভাসতে ভাসতে বাংলাদেশি জলসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ করেন জেলেরা। এর আগে গত বছর ১৫ আগস্ট ভারতের চব্বিশ পরগনা এলাকার ছোট মোল্লাখালী কোস্টাল এলাকা থেকে ট্রলারসহ আটক ১১ জেলেকে ভারতের পুলিশের কাছে হস্তান্তর করেন স্থানীয় জেলেরা।

 

পরে ১৬ আগস্ট দুপুরে তাদের আদালতে মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

 

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ভারতে থাকা জেলেদের ফিরিয়ে আনার জন্য একাধিকবার ভারতে গিয়েছি। বেশ কয়েকবার নিরাশ হয়ে ফিরে এসেছি।

 

বাংলাদেশি জলসীমা অতিক্রম করায় ওই দেশের আদালত ১১ জেলেকে ছয়দিন করে কারাদন্ডা দেশ দেন। কিন্তু ছয়দিনের কারাদন্ডা দেশে থাকতে হলো ছয় মাস। অবশেষে তারা দেশের মাটিতে পা রেখেছেন।

 

মঙ্গলবার বিকেল নাগাদ তারা বাড়িতে পৌঁছাবেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version