-->

বাইসাইকেলে হজ্জে যাচ্ছেন আব্দুস সালাম

কাশেমুর রহমান শ্রাবণ, মাগুরা
বাইসাইকেলে হজ্জে যাচ্ছেন আব্দুস সালাম
বাইসাইকেলে মাগুরা থেকে যশোরের বেনাপোল যাচ্ছেন আব্দুস সালাম

কাশেমুর রহমান শ্রাবণ, মাগুরা: বাইসাইকেলে করে থাইল্যান্ড থেকে হজ্জ করতে যাচ্ছেন থাই স্কুল শিক্ষক আব্দুস সালাম। পায়ে চালানো বাইসাইকেল নিয়ে তিনি ১৫ জানুয়ারী থাইল্যান্ডের শহর চেঙ্গাইয়ের নিজ বাড়ি থেকে বের হয়েছেন। এরপর থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে ১৬ জানুয়ারী বিমান যোগে পৌছান ঢাকা শাহজালাল বিমান বন্দরে। থাইল্যান্ডের পাশের দেশে মিয়ানমারে প্রবেশ করতে পারেননি বলে সরাসরি বিমান যোগে শুক্রবারে ঢাকায় পৌছান।

 

মাগুরা থেকে তিনি যাচ্ছেন যশোরের বেনাপোল। এরপর ভারতের সীমান্ত পার হয়ে হয়ে যাবেন কোলকাতায়। সেখানে থেকে যাবেন দিল্লি এরপর পাকিস্তানের লাহোরে। সেখান থেকে বাহরাইন হয়ে ইরান হয়ে সৌদি আরবের বাইসাইকের চালিয়ে পৌছাতে চান।

 

তিনি বলেন, এতটা পথ বাইসাকেল চালানো খুব কঠিন। কিন্তু আমি এটা ছোটবেলা থেকে পছন্দ করি। এজন্য আল¬াহর সন্তুষ্টির জন্য আমি বাইসাইকেলে করে সৌদি আরবে গিয়ে হজ্জ করতে যাচ্ছি।

 

এতটা পথ তিনি ৬ মাসে যেতে পারবেন বলে জানান। এরপর হজ্জ করার পর তিনি বাড়ি ফিরবেন বাইসাইকেলে। সকলের কাছে দোয়া চান তিনি। পথ চেনার জন্য গুগল ম্যাপের সহায়তা তার পথকে করেছে আরো সহজ। জানান এই প্রবীণ।

 

থাইল্যান্ডের এই নাগরিক মাগুরা শহরের পারনান্দুয়ালী জামে মসজিদে আসেন শনিবার রাতে। স্থানীয় মুসল্লীরা তার সাথে পরিচিত হলে রাতে স্থানীয় একজন তাকে আশ্রয় দেয়।

 

তাকে রাতে আশ্রয় দেওয়া হাবিবুর রহমান জানান, তিনি একজন ধর্মান্তরিত মুসলিম। ইসলাম ধর্ম গ্রহণ করেন ৩০ বছর পূর্বে। তখন তার নাম ছিল বনোম পুনিয়া। ফেসবুকে তার এই নামে এখন চলমান থাকলেও তিনি মুসলমান হয়ে নাম রাখেন ঈশা আব্দুস সালাম। আব্দুস সালাম নামে তিনি তার এলাকায় পরিচিত।

 

তিনি বলেন, আমরা গতকাল তার সাথে পরিচিত হয়েছি। রাতে আমার বাসায় তিনি থেকেছে। এখন তার গন্তব্যে যাচ্ছেন। তিনি যখন বললেন থাইল্যান্ড থেকে এসেছে তখন আমার এক বন্ধু যে থাইল্যান্ডে থাকে তাকে ফোন দেই। সে ফোনে এই আবদুস সালামের সাথে কথা বলে নিশ্চিত করেন তিনি সত্যিই থাইল্যান্ডে থেকে এসেছেন। আমরা তাকে পেয়ে খুব আনন্দিত।

 

মসজিদের ইমাম বলেন ,তার সাইকেলে করে যে হজ্জ করার জন্য যাত্রা এটা তার আল্লাহর প্রতি ভালবাসায় সম্ভব হচ্ছে। তার ঈমানী শক্তি অনেক।

 

হজ্জ করর উদ্দ্যেশ আব্দুস সালাম মাগুরা থেকে রওয়ানা হয়ে যশোর বেনাপোল যাবেন বলে জানান।

 

কেন বাইসসেইকেলে করে যাবেন হজ্জ করতে এ প্রশ্নের জবাবে তিনি জানান, বাইসাইকেল চালানো তার শখ। তার টাকার সমস্যা নেই। কিন্তু তার বহুদিনের শখ ঘুরতে ঘুরতে হজ্জে যাবেন।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version