-->

বাউফলের সেতু নির্মাণকাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

বাউফল প্রতিনিধি
বাউফলের সেতু নির্মাণকাজে ব্যাপক অনিয়মের অভিযোগ
সেতুর স্লাব ঢালাইয়ের জন্য সাটারিং নির্মাণ করতে স্টিলের কাঠামো না দিয়ে গাছের গুঁড়ি ও বাঁশ ব্যবহার করা হচ্ছে।

পটুয়াখালী বাউফলের বগা-বাহেরচর সড়কে একটি সেতুর নির্মাণকাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে প্রায় আড়াই কোটি টাকা ব্যয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সেতুটির নির্মাণকাজ করছে।

 

জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে বাউফলের বগা-বাহেরচর সড়কে ২০ মিটার দীর্ঘ আরসিসি ব্রিজ নির্মাণের উদ্যোগ নেয় এলজিইডি। প্রকল্পটি বাস্তবায়নের জন্য মেসার্স কোহিনূর এন্টারপ্রাইজ নামের একটি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়। চলতি বছরের মার্চ মাসে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

 

সরেজমিন দেখা গেছে, সেতুর স্লাব ঢালাইয়ের জন্য সাটারিং নির্মাণ করা হচ্ছে। স্টিল কাঠামো দিয়ে সাটারিং নির্মাণের নিয়ম থাকলেও সেক্ষেত্রে গাছের গুঁড়ি ও বাঁশ ব্যবহার করা হচ্ছে।

 

স্থানীয়দের সঙ্গে কথা হলে তারা জানান, সেতুর পাইলিং নির্মাণের ক্ষেত্রেও ব্যাপক অনিয়ম করা হয়েছে। শিডিউল না মেনে নিম্ন মানের উপকরণ দিয়ে সেতুর নির্মাণ কাজ করা হচ্ছে। চোখের সামনে যেনতেনভাবে সেতুটির নির্মাণকাজ করা হচ্ছে। ঢালাইয়ের সময় অফিসের তদারকি কর্মকর্তাকে কখনও প্রকল্পের সাইটে দেখা যায়নি।

 

তাই শ্রমিকরা তাদের ইচ্ছামতো কাজ করছে। বিষয়টি নিয়ে উপজেলা প্রকৌশলীকে অবহিত করা হলেও তিনি কর্ণপাত করছেন না।

 

তবে নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধি ইমরান হোসেন বলেন, যথা নিয়মে শিডিউল মেনেই সেতুর নির্মাণকাজ করা হচ্ছে।

 

এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী সুলতান হোসেন বলেন, নিয়ম মেনেই সেতুর নির্মাণ কাজ করা হবে। অনিয়মের ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হবে না।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version