-->

হিলিতে শীত জেঁকে বসেছে , নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি
হিলিতে শীত জেঁকে বসেছে , নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ
হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র

উত্তরের জেলা দিনাজপুরের হিলিতে শীত জেঁকে বসেছে। তীব্র শীতে শ্বাসকষ্ট, ডায়রিয়া ও নিউমোনিয়াসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। সেই সঙ্গে ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় শীতের মাত্রা আরও বেড়েছে। তবে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। রোগীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ।

 

সন্ধ্যা থেকে শুরু করে দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকছে পুরো এলাকা। কোনও কোনও দিন সূর্যের দেখাও মিলছে না। কুয়াশার কারণে দিনের বেলাতেও সড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখা যাচ্ছে। তাপমাত্রা কমায় শীত পুরোপুরি জেঁকে বসেছে। শীতে কাজে যেতে না পেরে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। সেই সঙ্গে শীতজনিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব বেড়েছে।

 

হাসপাতালে সন্তানকে নিয়ে আসা লাইলি বেগম বলেন, কয়েকদিন ধরে খুব ঠান্ডা পড়ছে। কুয়াশায় ঢেকে থাকছে পুরো এলাকা। শীতে বাচ্চার হঠাৎ করে বমি ও পাতলা পায়খানা শুরু হয়েছে। সেজন্য তাকে হাসপাতালে ভর্তি করেছি। ডাক্তার দেখে ওষুধ দিয়েছেন।

 

দিনমজুর রহমত আলী বলেন, মাঠে আমি শ্রমিকের কাজ করি। গত কয়েকদিন ধরে ঘন কুয়াশা ও বাতাস বেড়ে যাওয়ায় তীব্র শীত পড়ছে। এর মধ্যে মাঠে কাজ করতে গিয়ে ঠান্ডা লেগে রক্ত আমাশা দেখা দিয়েছে। কাজ করতে পারছি না। তিন দিন ধরে হাসপাতালে ভর্তি রয়েছি।

 

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার কামরুন্নাহার আজাদী বলেন,হাকিমপুর উপজেলায় শ্বাসকষ্ট, ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগী বেড়েছে। তাই হাসপাতালে বেড়েছে রোগীর চাপ। তাদের মধ্যে বেশিরভাগ রোগী শিশু ও বয়স্ক। রোগীদের চাপে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version