-->

আখাউড়া দিয়ে আমদানি হবে ভুটানের সব পণ্য

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
আখাউড়া দিয়ে আমদানি হবে ভুটানের সব পণ্য

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আলু ও সুতা ব্যতীত ভুটানে উৎপাদিত সব পণ্য আমদানি করা যাবে।

 

সম্প্রতি এ অনুমতি দিয়ে আমদানিযোগ্য পণ্যের নতুন তালিকা প্রকাশ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার বন্দরের নেতাদের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

 

ফলে আখাউড়া স্থলবন্দরের আমদানি বাণিজ্য চাঙা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যদিও ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরেই চাহিদাসম্পন্ন আরো কিছু পণ্য আমদানির অনুমতি চেয়ে আসছিলেন। তবে দেশের অন্যতম বৃহৎ এ স্থলবন্দরটি দিয়ে আগের মতোই সব ধরনের পণ্য রপ্তানি করা যাবে। আখাউড়া স্থলবন্দরটিকে মূলত রপ্তানিমুখী বন্দর ধরা হয়।

 

প্রতিদিন এ বন্দর দিয়ে হিমায়িত মাছ, রড, সিমেন্ট ও প্লাস্টিকসহ বিভিন্ন পণ্য উত্তর-পূর্ব ভারতে রপ্তানি হয়। আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, ‘ভুটানে উৎপাদিত পণ্য আমদানির অনুমতি পেয়ে আমরা আনন্দিত। এনবিআরের নতুন তালিকা পেয়েছি।

 

নতুন আরো কিছু পণ্য আমদানির অনুমতি দিয়েছে এনবিআর। ফলে কেবল আলু ও সুতা ছাড়া ভারতের আসাম দিয়ে ভুটান থেকে বাকি সব পণ্য আমদানি করা যাবে। তবে দেশে ভুটানের কোন কোন পণ্যগুলোর চাহিদা আছে এবং আমদানি ব্যয় কেমন হবেÑ সেগুলো পর্যালোচনার পর আমরা সিদ্ধান্ত নেব কখন এবং কোন পণ্য আমদানি করব।

 

এ বিষয়ে আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক মো. আতিকুল ইসলাম বলেন, পণ্য আমদানি বাড়লে স্বাভাবিকভাবেই বন্দর কর্তৃপক্ষের আয় বাড়বে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version