-->

ভোলায় ডুবে যাওয়া জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধারে ৭০ ভাগ অগ্রগতি

ভোলা প্রতিনিধি
ভোলায় ডুবে যাওয়া জাহাজ সাগর নন্দিনী-২ উদ্ধারে ৭০ ভাগ অগ্রগতি
ক্যাপশন: ডুবে যাওয়া জাহাজ থেকে জ¦ালানি তেল অপর একটি ট্যাঙ্কার সাগর নন্দিনী-৩-এ নেয়া হচ্ছে

ভোলায় ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ এর উদ্ধার কাজ প্রায় ৭০ ভাগ শেষ হয়েছে। উদ্ধারকারী দল গত ৮ দিন কাজ করে গতকাল রোববার জাহাজটির দৃশ্যমান অংশ উত্তোলন করতে সক্ষম হয়েছে। বাকিটুকু বিকেলের মধ্যে শেষ করে উদ্ধার হওয়া জাহাজটি নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

 

এর আগে শুক্রবার দুইটি উদ্ধারকারী বার্জ জোহুরা ও হুমায়ারার পাশাপাশি কোস্টগার্ড ও বিআইডবিøউটিএর ডুবুরির সমন্বয়ে উদ্ধার কাজ শুরু হয়। বর্তমানে জাহাজটি থেকে জ¦ালানি তেল অপর একটি ট্যাঙ্কার সাগর নন্দিনী-৩ এ নেয়া হচ্ছে। এ ছাড়া আরেকটি ট্যাঙ্কার রিজার্ভ রাখা হয়েছে।

 

সর্বশেষ নদীতে ছড়িয়ে পড়া তেল অপসারণের জন্য নৌ পরিবহন মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মোংলা বন্দর থেকে অত্যাধুনিক তেল অপসারণকারী জলযান ‘পশুর ক্লিনার-১’ এবং একটি সহায়তাকারী জলযান ‘এমটি অগ্নিপ্রহরী’ ভোলায় পাঠায়।

 

এরপর বিআইডবিøউটিএ, কোস্টগার্ড ও মালিক পক্ষের যৌথ প্রচেষ্টায় গত ৩ দিনে ডুবে যাওয়া জাহাজের পানির তলদেশে ৪টি সিলিং মেশিন বসিয়ে সেন্টারিং করে। পরে উদ্ধারকারি বার্জ জাহাজ জোহুরা ও হুমায়ারা দিয়ে টেনে তোলা হয় ডুবে যাওয়া জাহাজটি।

 

দুর্ঘটনাকবলিত জাহাজে ১১ লাখ ৩৪ হাজার লিটার ডিজেল ও অকটেন ছিল। পুরো জাহাজটি উত্তোলনের পর জানা যাবে জাহাজে এখনো কি পরিমাণ তেল রয়েছে। তবে জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তেল অপসারণের কাজ করেছে কোস্টগার্ড ও বিআইডবিøউটিএ। বিআইডবিøউটিএর যুগ্ম পরিচালক (উদ্ধার) মো. আবদুস ছালাম জানিয়েছেন, উদ্ধার হওয়া জাহাজের পুরো তেল

 

অপসারণ করে খালি হওয়ার পরে, কার্গো ভ্যাসেলের সাহায্যে সাগর বধূ-৩ জাহাজের মাধ্যমে নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করা হবে।

 

এস এইচ আর নেভিগেশন কোম্পানি লিমিটেডের নির্বাহী পরিচালক জানিয়েছেন, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে এখনো কাজ চলছে। পুরোপুরি উদ্ধার কাজ শেষে হিসেব নিকেশ করে ক্ষয়-ক্ষতির পরিমাণ জানানো হবে।কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম সাহেদ সাত্তার (ট্যাজ) পিএসসি, বিএন জানিয়েছেন, জাহাজটি ডুবে যাওয়ার পর থেকেই কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা কাজ করে যাচ্ছে। জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তেল অপসারণের কাজ করছে কোস্টগার্ড।

 

গত রোববার ভোর রাতে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দেশ্যে যাচ্ছিল পদ্মা অয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গোজাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। এ ঘটনায় আলাদা ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। মালিক পক্ষ ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছে।

 

ভোরের আকাশ/নি

মন্তব্য

Beta version