-->

আটঘরিয়ায় অটোবাইকের দাপটে চরম ভোগান্তিতে পথচারীরা

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি
আটঘরিয়ায় অটোবাইকের দাপটে চরম ভোগান্তিতে পথচারীরা
পাবনার আটঘরিয়ায় একটি সড়কে যত্রতত্র রাখা অটোবাইক। এ কারণে সৃষ্টি হচ্ছে যানজট

পাবনার আটঘরিয়ায় মহাসড়কসহ বিভিন্ন আঞ্চলিক সড়কগুলোতে বেড়েছে অটোবাইকের দাপট। এ কারণে সৃষ্টি হচ্ছে যানজট। ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন স্কুল-কলেজ শিক্ষার্থী ও পথচারীরা। কোনো কিছু তোয়াক্কা না করে দাঁপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত অবৈধ এই বাইকগুলো।

 

এতে একদিকে যেমন সড়কে যানবাহনের চাপ বেড়েছে, অন্যদিকে যত্রতত্র গাড়ি পার্কিংয়ে যানজট তৈরি হচ্ছে। ব্যাটারিচালিত যানবাহনের সংখ্যা বাড়ায় বিদ্যুতের ওপর চাপ বাড়ছে।

 

সরেজমিনে দেখা যায়, প্রতিটি সড়ক ও মহাসড়কে অবাধে চলাচল করছে ব্যাটারিচালিত রিকশা, অটোবাইক এবং ইজিবাইক। পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়কগুলোও দিনরাত দখল করে আছে অনুমোদনহীন এসব বাহন। সড়কে যত্রতত্র এসব গাড়ি পার্কিং করায় ভোগান্তিতে পড়েছেন পৌরবাসী।

 

অটোবাইক-ইজিবাইকের দৌরাত্ম্যে দেবোত্তর বাজার ও আটঘরিয়া বাজার এবং একদন্ত বাজারে দেখা দিচ্ছে যানজট। যা চলাচলে হিমশিম খেতে হচ্ছে তাদের।

 

বিশেষ করে দেবোত্তর বাজার, আটঘরিয়া বাজার এবং একদন্ত বাজারে অটোরিকশার দাপটে জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। অদক্ষ চালক ও পৌর শহরের ধারণক্ষমতার কয়েকগুন অটোরিকশা চলাচল করায় তীব্র যানজট হচ্ছে রাস্তাগুলোতে। ঘণ্টার পর ঘণ্টা তীব্র যানজটে চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে শহরবাসীকে।

 

শহরে কোনো বাইপাস সড়ক না থাকায় একমাত্র সড়কে অটোরিকশার চাঁপে ঘণ্টার পর ঘণ্টা লেগে থাকছে তীব্র যানজট। টেবুনিয়া, খিদিরপুর, আটঘরিয়া, একদন্ত থেকে ছেড়ে আসা এসব অটোবাইক দেবোত্তর বাজার, আটঘরিয়া বাজার, একদন্ত বাজারে সব সময় লেগে থাকে যানজট। যানজটের কারণে স্কুল-কলেজের শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ী, জরুরি রোগী বহনে অ্যাম্বুলেন্সসহ সাধারণ মানুষকে পড়তে হচ্ছে প্রতিনিয়ত চরম ভোগান্তিতে।

 

দেবোত্তর বাজার ব্যবসায়ী জাহিদ হোসেন বলেন, অটোরিকশা আমাদের চলাচলের মাধ্যম হলেও, এর সংখ্যা প্রতিনিয়ত বৃদ্ধির ফলে এটি এখন চলাফেরায় অন্যতম সমস্যা সৃষ্টির কারণ হয়ে দাঁড়িয়েছে। এসব রাস্তার ধারণক্ষমতা অনুযায়ী অটোরিকশা চলাচলের অনুমতি দিলে যানজট কমানো সম্ভব।

 

অপর ব্যবসায়ী ফারুক হোসেন নামের এক পৌরবাসীর অভিযোগ, অনিবন্ধিত যানবাহনগুলো ব্যাটারিচালিত রিচার্জ করতে বাড়তি বিদ্যুৎ খরচ হচ্ছে। ফলে বাড়ছে লোডশেডিং। যানজট ও লোডশেডিং থেকে দ্রæত মুক্তি চান পৌরবাসী।

 

আটঘরিয়া বাজার ব্যবসায়ীরা জানান, অদক্ষ ও অপেশাদার হওয়ায় প্রতিদিন এসব অটোরিকশা দুর্ঘটনা ঘটাচ্ছে। এসব বাজারে বিভিন্ন রাস্তায় যত্রতত্র পার্কিং করায় যানজট বাড়ছে।

 

একদন্ত ইউপি চেয়ারম্যান লিয়াকত হোসেন আলাল বলেন, প্রতিনিয়ত অটোরিকশা বৃদ্ধির কারণে যানজট বৃদ্ধি পাচ্ছে। অদক্ষ চালক ও অটোরিকশা নিয়ন্ত্রণ না করলে যানজটের ভোগান্তি কমানো সম্ভব নয়। রাস্তার ধারণক্ষমতা অনুযায়ী অটোরিকশার চলাচলের ব্যবস্থা করলে যানজট নিয়ন্ত্রণ করা সম্ভব।

 

আটঘরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতন বলেন, জনগণের দুর্ভোগ কমাতে অটোরিকশা নিয়ন্ত্রণ করা হবে। আলাদা রং দিয়ে পৌরসভার অনুমোদিত অটোরিকশা চিহ্নিত করা যাতে বাইরের অটোরিকশা পৌরসভায় ঢুকতে না পারে। এ ছাড়াও নির্দিষ্ট স্থান ছাড়া যত্রতত্র পার্কিং বন্ধ করা হবে।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version