-->

বড়পুকুরিয়ায় কয়লার অ্যাশ বিক্রি করে কোটি টাকার মালিক হচ্ছেন অসাধু ব্যবসায়ীরা

আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর)
বড়পুকুরিয়ায় কয়লার অ্যাশ বিক্রি করে কোটি টাকার মালিক হচ্ছেন অসাধু ব্যবসায়ীরা
দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ভূগর্ভ থেকে উঠে আসা পানি মূল ড্রেন দিয়ে বের হয়ে যাচ্ছে।

আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ভূগর্ভ থেকে কয়লার অ্যাশ বিক্রি করে অনেকে কোটি টাকার মালিক হচ্ছেন। গত ১ যুগ ধরে এলাকার কতিপয় অসাধু ব্যবসায়ী কয়লা খনির ভূগর্ভ থেকে উঠে আসা পানি মূল ড্রেন দিয়ে বের হয়ে যায়। সেই ড্রেন সংলগ্ন জমির মালিকেরা ড্রেন ফুটো করে পানি নিজ জমিতে নিয়ে যাচ্ছেন। সেখানে ৬ মাস ও ৩ মাস পরপর কোটি টাকার কয়লার গাদ জমা হয়। সেই গাদ তুলে শুকিয়ে তাতে বালুমাটি ও ছাই মিশিয়ে কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন অসাধু ব্যবসায়ীরা।

 

বড়পুকুরিয়া কয়লা খনি স্থাপিত হওয়ার পর ভূর্গভের পানি ভূপৃষ্ঠে তুলে আনার পর সেই পানির সাথে কয়লার কিছু অংশ পানিতে উঠে আসে। যাদের জমি সেখানে রয়েছে তারা ড্রেন ফুটো করে পানি নিয়ে যাচ্ছে জমিতে। ড্রেন ফুটো করে পানি অবৈধ কয়লা ব্যবসায়ীরা তাদের জমিতে নিয়ে যাচ্ছে- এ ব্যাপারে খনি কর্তৃপক্ষ কোনো কথা কাউকে বলে না।

 

কয়েক বছরে এলাকার গুটিকয়েক অসাধু ব্যবসায়ী এই কয়লার অ্যাশ বিক্রি করে কোটিপতি হয়েছেন। এখনো চলমান রয়েছে তাদের কয়লার অ্যাশ বিক্রি।

 

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, ড্রেন ফুটো করে পানি নিজ জমিগুলোতে নিয়ে যাওয়ায় খনি কর্তৃপক্ষ সেই ড্রেনের ফুটো এখনো বন্ধ করেনি। যারা ড্রেন ফুটো করেছে তাদের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। বর্তমানে কয়লার অ্যাশ শুকিয়ে ধুলো করে বাতাসের সাথে মিশিয়ে এলাকার পরিবেশ নষ্ট করছে।

 

স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থা অবৈধ ব্যবসায়ীদের বিরুদ্ধেও কোনো আইনগত ব্যবস্থা গ্রহণ না করায় নানা প্রশ্ন দেখা দিয়েছে এলাকাবাসীর মনে।

 

এ ব্যাপারে কয়লাখনি এলাকার সচেতন কৃষক সামসুল আলমের সাথে কথা বললে তিনি বলেন, কয়লার পানির অ্যাশ মিশ্রিত পানি আমাদের আবাদি জমিগুলোতে ঢুকলে মাটিও কালো হয়ে যায়। এলাকাবাসী জরুরিভিত্তিতে খনির মূল ড্রেনের ফুটো বন্ধ করতে কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version