-->

শেরপুর-জামালপুর সড়কে দুই সেতুর উদ্বোধন: চাঙা হবে চরাঞ্চলের অর্থনীতি

শেরপুর প্রতিনিধি
শেরপুর-জামালপুর সড়কে দুই সেতুর উদ্বোধন: চাঙা হবে চরাঞ্চলের অর্থনীতি

শেরপুর-জামালপুর সড়কে ৪০ কোটি টাকা ব্যয়ে দুটি সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ সেতু দুটির ফলে বদলে যাবে চরাঞ্চলের অর্থনীতি। এমনটাই মনে করছেন স্থানীয়রা।

 

স্থানীয়রা জানায়, শিমুলতলা ও পোড়াদহ (পোড়ার দোকান) এলাকায় দুটি কজওয়েতে বর্ষার মওসুমে বছরের তিন মাস করে সময় যমুনা সারখানাসহ উত্তরবঙ্গের সাথে যোগাযোগ বন্ধ থাকত। একইসাথে বৃহত্তর চরাঞ্চলের কৃষকরা তাদের উৎপাদিত পণ্য পরিবহনে দুর্ভোগ পোহাত। এ সেতু দুটি উদ্বোধনের ফলে এ এলাকার দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে।

 

চরপক্ষীমারীর কৃষক আব্দুল আউয়াল বলেন, সেতু দুটি ভাঙা থাকায় আমাদের ক্ষেতের ফসল বেচা বিক্রি করতে ভোগান্তি পোহাতে হতো। আর সেতু দুটি হওয়ায় এখন ঢাকার পাইকাররা ক্ষেতে এসে মালামাল নিয়ে যাচ্ছে। এতে আমাদের লাভ বেড়ে গেছে।

 

চরপক্ষীমারি ইউনিয়নের চেয়ারম্যান আকবর আলী ভোরের আকাশকে বলেন, আমাদের চরের অধিকাংশ লোক কৃষিতে নির্ভর। এ অঞ্চলের কৃষিপণ্য রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় পাঠানো হয়। যা জেলার অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে। কিন্তু শিমুলতলী ও পোড়াদহ ব্রিজ দুটি ভাঙা থাকায় তারা ফসল হাটে নিয়ে যেতে ভোগান্তিতে পড়ত। কিন্তু এখন হাটে নিয়ে যেতে পারছে সহজেই। পাশাপাশি রাজধানীর পাইকাররা গাড়ি নিয়ে এসে এসব ফসল কিনে নিচ্ছে। এতে লাভবান হচ্ছে এ অঞ্চলের কৃষকরা। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

 

সড়ক ও জনপথ বিভাগ জানায়, জামালপুর-শেরপুর-বনগাঁও (আর-৪৬০) সড়কের শিমুলতলী ও পোড়াদাহ এলাকায় আঠারো মাসের প্রকল্প মেয়াদে শিমুলতলী সেতুতে ১২৫.৪৯৭ মিটার দৈর্ঘ্যে ১৮ কোটি ৭৫৮ লাখ টাকা ও পোড়াদহ সেতুতে ১২৫.৪৯৯ মিটার দৈর্ঘ্যে ২০ কোটি ৯২৩ লাখ টাকা ব্যয় হয়েছে।

 

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মনিরুজ্জামান ভোরের আকাশকে বলেন, প্রায় ৪০ কোটি টাকা ব্যয়ে সেতু দুটির কাজ সম্পন্ন হয়েছে। আগে বর্ষা মৌসুমে দীর্ঘদিন শেরপুর-জামালপুর মহাসড়কে পানি থাকত। সেতু নির্মাণের ফলে এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের সমস্যার সমাধান হয়েছে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version