-->
পঞ্চগড় ট্র্যাজেডি

লাশের নদী করতোয়া, ৫০ লাশ উদ্ধার

পঞ্চগড় প্রতিনিধি
লাশের নদী করতোয়া, ৫০ লাশ উদ্ধার

পঞ্চগড়: পঞ্চগড়ের আউলিয়ার ঘাটে নৌকা ডুবির ঘটনায় সোমবার রাত ৮ টা পর্যন্ত আরো ২৬ লাশ উদ্ধার হয়েছে। এর আগে রোববার রাত আটটা পর্যন্ত ২৪ লাশ উদ্ধারের খবর পাওয়া গিয়েছিলো। মর্মান্তিক এই নৌকাডুবির দুই দিনে ৫০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন আরো অন্তত ৪৮ জন।

সোমবার ঘটনার দ্বিতীয় দিনে মাড়েয়া বামনহাট ইউনিয়নে স্থাপিত তথ্য কেন্দ্র থেকে এসব তথ্য নিশ্চিত করেছে জেলা প্রশাসন।

 

নিহতদের মধ্যে ২২ জন নারী, ১১ জন শিশু ও পুরুষ ৮ জন রয়েছেন। বাকি ৯ জনের বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

 

মৃত ৪০ জন হলেন- হাশেম আলী (৭০), শ্যামলী রানি (১৪), লক্ষী রানি (২৫), অমল চন্দ্র (৩৫), শোভা রানি (২৭), দিপঙ্কর (৩), পিয়ন্ত (২), রুপালি ওরফে খুকি রানি (৩৫), প্রমিলা রানি (৫৫), ধনবালা (৬০), সুনিতা রানি (৬০), ফাল্গুনী (৪৫) প্রমিলা দেবী, জ্যোতিশ চন্দ্র (৫৫), তারা রানি (২৫), সানেকা রানি (৬০), সফলতা রানি (৪০), বিলাশ চন্দ্র (৪৫), শ্যামলী রানি ওরফে শিমুলি (৩৫), উশোশি (৮) তনুশ্রী (৫), শ্রেয়সী, প্রিয়ন্তী (৮), সনেকা রানী (৬০), ব্রজেন্দ্র নাথ (৫৫), ঝর্ণা রানী (৪৫), দীপ বাবু (১০), সূচিত্রা (২২), কবিতা রানী (৫০), বেজ্যে বালা (৫০), দিপশিখা রানী (১০), সুব্রত (২), জগদীশ (৩৫), যতি মিম্রয় (১৫), গেন্দা রানী, কনিকা রানী, সূমিত্রা রানী, আদুরী (৫০), পূষ্পা রানী (৩০), প্রতিমা (৩৫)। এদের সবার বাড়ি পঞ্চগড়েই।

 

স্মরণকালের এই মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় করতোয়া নদীর তীরে চলছে স্বজনহারাদের শোকের মাতম। কেউ বিলাপ করছেন স্বজন হারিয়ে, কেউ বিলাপ করছেন স্বজনের লাশটি পেতে। করতোয়ার পানি যেন উপচে পড়ছে শোকের ঢেউয়ে। জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস ও স্থানীয় উদ্ধারকারী দল নিখোঁজদের সন্ধানে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছেন। নদী তীরে সকাল থেকেই ভীড় করে আছেন উৎসুক জনতা।

 

সরকারের পক্ষ থেকে মৃতদের সৎকারের জন্য প্রতিজনকে ২০ হাজার টাকা আর্থিক সহযোগীতা দেওয়া হয়েছে। এ ঘটনায় পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দ্বীপংকর রায়কে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে জেলা প্রশাসন। কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবদন জমা দিতে বলা হয়েছে।

 

ফায়ার সার্ভিসের ৩টি ইউনিটের ডুবুরি দল এবং স্থানীয়রা কাজ করে যাচ্ছে। নৌকা ডুবিতে এমন মর্মান্তিক মৃত্যুতে পঞ্চগড়ে শোকের ছায়া নেমে এসেছে।

 

পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, নিহতদের প্রত্যেকের পরিবারকে ২০ হাজার টাকা দেওয়া হবে। আহতদের প্রত্যেকের পরিবারকে ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

 

ভোরের আকাশ/আসা

মন্তব্য

Beta version