-->

৪০ ফুট উচ্চতার পেঁপে গাছ!

নিজস্ব প্রতিবেদক
৪০ ফুট উচ্চতার পেঁপে গাছ!
৪০ ফুট উচ্চতার পেঁপেঁ গাছ

দশ কিংবা বারো ফুট নয়, অন্তত ৪০ ফুট উচ্চতার একটি পেঁপে গাছ রয়েছে কুমিল্লা নগরীতে।

এত বড় পেঁপে গাছ দেখে দর্শনার্থীরা বিস্ময় প্রকাশ করছেন। চার তলা ভবন লাগোয়া পেঁপে গাছটির দেখা মিলবে কুমিল্লা নগরীর কাপ্তান বাজার হাজী মসজিদের গলির আশরাফ কুটিরের সামনে।

বাড়ির তত্ত্বাবধায়কের সঙ্গে কথা বলে জানা যায়, গাছটি গত সাত বছর ধরে ফল দিচ্ছে। মালিকের চারতলা ভবনের সঙ্গে গাছটি প্রতিযোগিতা করছে!

আশরাফ কুটিরের তত্ত্বাবধায়ক নজরুল ইসলাম বলেন, ‘বাড়ির মালিক প্রবাসী। তিনি (নজরুল) এই বাসায় নিজে পরিবার নিয়ে ভাড়া থাকেন।’

নজরুল বলেন, তিনি বেসরকারি ব্রিটানিয়া বিশ্ববিদ্যালয়ে কর্মরত। গত বছর সাতেক আগে বাজার থেকে একটি পেঁপে কিনে আনেন। সেই পেঁপের বীজ থেকে চারা গজায়। তারপর গাছ বড় হয়। বীজ থেকে গাছ হওয়ার ছয় মাসের মধ্যে ফল দিতে শুরু করে গাছটি।

‘সাত বছর ধরে ফল দিচ্ছে। পেঁপেগুলো পাকলে খুব মিষ্টি আর রসালো হয়। বড় হওয়ার পর গাছের ফলন কমেছে। এখন গাছটি চারতলা ছুঁইছুঁই। গাছের উচ্চতা প্রায় ৪০ ফুটের মতো হবে’, বলেন নজরুল ইসলাম।

এত বড় পেঁপে গাছ নিয়ে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র কুমিল্লার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ওবায়দুল্লাহ কায়সার বলেন, ‘পেঁপে গাছ সাধারণত ১০ থেকে ১২ ফুট লম্বা হয়। গাছের আয়ুষ্কাল হয় এক বা দুই বছর। কাপ্তান বাজার এলাকার পেঁপে গাছটি এদিক থেকে ব্যতিক্রম। উচ্চতা এবং আয়ুষ্কাল দুটোই ব্যতিক্রম।’

পেঁপে গাছটি থেকে বীজ সংগ্রহ করবেন বলে আশা প্রকাশ করেন এই বৈজ্ঞানিক কর্মকর্তা।

মন্তব্য

Beta version