-->

শহীদদের লাল রক্তের স্মরণে 'লাল যাত্রা'

ঢাবি প্রতিনিধি
শহীদদের লাল রক্তের স্মরণে 'লাল যাত্রা'
লাল যাত্রা পালন করেছে নাট্য দল প্রাচ্য নাট

'দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে লাখো শহীদের লাল রক্তের পথ ধরে স্বাধীন আমরা হেঁটে চলি ঐক্যের বন্ধনে'-এই প্রতিপাদ্যকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত লাল যাত্রা পালন করেছে নাট্যদল প্রাচ্য নাট।

দলটির এক যুগপূর্তিতে 'এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি' গানের মুহুর্মুহু সুরের দ্যোতনায় শুক্রবার (২৫ মার্চ) বিকেল ৫টা থেকে এ যাত্রা শুরু করা হয়। পরে মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে এর সমাপ্তি ঘটে।

দলটির ২৫ বছর পূর্তিতে যাত্রায় 'লাল সেলুন' নামে একটি পুরস্কার প্রবর্তন করে প্রাচ্যনাট।

২৫ মার্চের কালোরাত্রিকে স্মরণ করে প্রাচ্যনাটের রূপকার রাহুল আনন্দ বলেন, এই দিনে আমরা যেন বাংলা মাকে স্মরণ করি। শহীদদের স্মরণ করি। শহীদদের আত্মত্যাগকে স্মরণ করি। এই রাজপথ বহুবার বাংলা মায়ের সন্তানদের রক্তে রঞ্জিত হয়েছে৷ এটি অবশ্যই দুঃখের, বেদনার। আবার এর মাধ্যমে আমরা স্বাধীনতা পেয়েছি। এটা আনন্দের, উল্লাসেরও বটে। এ কারণে আমরা একটি নাটকের দল আমাদের শ্রদ্ধাঞ্জলি শুধু শোক গাঁথায় রচনা করতে চাইনি। আমরা বিগত বছর ধরে এই লাল যাত্রা করে আসছি।

'লাল যাত্রায়' অংশ নিয়ে তাজনীন নামে এক নাট্যকর্মী জানান, ২৫ মার্চের কালো রাত্রির গণহত্যাকে স্মরণ করে আমরা এই যাত্রা পালন করি। এখানে আমাদের একজন মা আছেন। মা হলেন আমাদের দেশ। তাঁর আঁচল ধরে আমরা হেঁটে আছি, তাঁরই আঁচলে আমরা আছি।

মন্তব্য

Beta version