-->

‘অনন্যা সাহিত্য পুরস্কার’ পেলেন রঞ্জনা বিশ্বাস

ঢাবি প্রতিনিধি
‘অনন্যা সাহিত্য পুরস্কার’ পেলেন রঞ্জনা বিশ্বাস
‘অনন্যা সাহিত্য পুরস্কার’ গ্রহণ করছেন রঞ্জনা বিশ্বাস

বাংলা ভাষার কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য এবার 'অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৮' সম্মাননা পেয়েছেন লেখক রঞ্জনা বিশ্বাস।

মঙ্গলবার (২২ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে রঞ্জনা বিশ্বাসের সাহিত্য নিয়ে আলোচনা করেন কথা সাহিত্যিক ও প্রাবন্ধিক আকিমুন রহমান। সভাপতিত্ব করেন দৈনিক ইত্তেফাক ও পাক্ষিক অনন্যা'র সম্পাদক তাসমিমা হোসেন।

রঞ্জনা বিশ্বাস বলেন, ১৫ বছর আগে যে জীবনকে অর্থহীন মনে করেছি আজ ১৫ বছর পর সে জীবন অনন্যার স্বীকৃতি পাচ্ছে। এ বিস্ময়ের ঘোর আমার কাটছে না। আজ এখানে দাঁড়িয়ে জীবনবিমুখ মানুষদের বলতে চাই এখানে আলো আছে, জীবনকে উপলব্ধি করতে শেখো। বিশেষত সেসব নারীরা যারা জীবনের অর্থ খুঁজে পান না ৷

আকিমুন রহমান বলেন, রঞ্জনা বিশ্বাস একজন সৃজনশীল লেখক। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৪। তিনি লোক-ঐতিহ্য নিয়ে গবেষণা করছেন। মুক্তিযুদ্ধ ও লোকসাহিত্য তার গবেষণার অন্যতম প্রধান বিষয়।

তাসমিমা হোসেন বলেন, আমরা প্রতিবারই নতুনত্ব আনার চেষ্টা করি। আমার সহকর্মীরা আমাকে রঞ্জনার ব্যাপারে জানিয়েছেন। পরে আমি খোঁজ নিয়ে জেনেছি রঞ্জনার সাহিত্য চর্চার ক্ষেত্র খুবই বিশাল।

এ পর্যন্ত ২৬ জন নারী সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে ‘অনন্যা সাহিত্য পুরস্কার’ প্রদান করা হয়েছে। তারা হলেন : সেলিনা হোসেন, রিজিয়া রহমান, ড. নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, ড. সনজীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মঞ্চবুলা মনজুর, বর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নুরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, ড. নিয়াজ জামান, জাহানারা নওশিন, সোনিয়া নিশাত আমিন, বেগম মুশতারি শফী, বেগম আকতার কামাল, আকিমুন রহমান, নাদিরা মজুমদার ও ঝর্না রহমান প্রমুখ।

মন্তব্য

Beta version