-->

সিডনিতে বর্ণাঢ্য আয়োজনে প্রবাসীদের দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক
সিডনিতে বর্ণাঢ্য আয়োজনে প্রবাসীদের দুর্গোৎসব

শৈল্পিক পূজা মন্ডপ। পাশেই কুঁড়েঘর। একদম খড়-বাঁশ দিয়ে তৈরি। ঘরের সামনে রয়েছে কাঠের ঢেকি। আশপাশে পূজায় ব্যস্ত শাড়ি পরিহিতা নারীরা। আছেন দেশীয় পোশাক পরিহিত পুরুষরাও। মঞ্চে চলছে একের পর এক বাংলা গান। দেশীয় বাদ্যযন্ত্রের তালে তালে নাচছেন তরুণ-তরুণীরা। এ যেনো অস্ট্রেলিয়ার সিডনির বুকে এক খন্ড বাংলাদেশ।

 

সিডনিতে এবার বর্ণাঢ্য আয়োজনে দুর্গা পূজা উৎসব পালন করেছেন প্রবাসী বাংলাদেশীরা। সিডনির রোজলিয়া কমিউনিটি হলে ‘ত্রিনয়ণী’র আয়োজনে দুইদিনব্যাপী এই সার্বজনীন দুর্গাপূজা বিপুল আনন্দ-উৎসাহে পালন করা হয়। গত শনিবার সকাল থেকে পরদিন রোববার পর্যন্ত এই পূজা উৎসবে সর্বধর্মের বিপুল সংখ্যক প্রবাসী অংশ নেন।

 

প্রতি সকালে পূজা-অর্চনা পরবর্তী প্রসাদ বিতরণ করা হয়। সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ঢাক-ঢোলের সঙ্গে আরতি আর নাচে-গানে প্রবাসীরা দেশীয় উৎসবের আমেজ ফিরে পান। এবারের পূজাতে শিল্পী প্রত্যাশা ইকবালের তৈরি করা মন্ডপ সবার দৃষ্টি আকর্ষণ করে। মুলমন্ডপ ছাড়াও দেশীয় সংস্কৃতির অনুসরণে তৈরি করা কুঁড়েঘর-ঢেকি, আলোকসজ্জা সবার প্রশংসা পায়।

 

পূজাতে অতিথি হিসেবে উপস্থিত হয়ে প্রবাসীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন সিডনির ব্ল্যাকটাউন সিটি কাউন্সিলের মেয়র এন্থনী ব্লিসডেস। পূজা উৎসবে সঙ্গীত পরিবেশন করে এক ভিন্নামাত্রা যোগ করেন, সিডনির জনপ্রিয় শিল্পী রাসেল ইকবাল, নাসিম কামাল শিপলু, সাঈদ পারভেজ, অনিন্দিতা ঐশী, কায়জার চৌধুরী, ডা. ফারজানা ইউসুফ, লারিনা নূপুর রোজারিও, ডা. মোকার্রম হাসান প্রমুখ।

মন্তব্য

Beta version